পরিবারসহ তাজমহল ঘুরে দেখলেন কানাডার প্রধানমন্ত্রী
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
ভারত সফরে এসেই তাজমহল পরিদর্শন করলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। স্ত্রী তিন ছেলে মেয়েকে সঙ্গে নিয়ে সাত সকালে হাজির হয়ে গিয়েছিলেন তাজমহলে। ট্রুডোর ভারত সফরে তাজমহল পরিদর্শনের পর অমৃতসরের স্বর্ণমন্দির দেখতে যাওয়ার কথা রয়েছে। শনিবার রাতেই তিনি ভারতে পৌঁছন। দিল্লি বিমানবন্দরে তাঁকে স্বাগত জানিয়েছেন কৃষিমন্ত্রী গজেন্দ্র সিং এবং কানাডায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত বিকাশ স্বরূপ। 

রবিবার সকালেই কানাডার প্রধানমন্ত্রীর সফর ঘিরে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছিল আগ্রা এবং তাজমহল চত্ত্বর। স্ত্রী সোফি এবং তিন ছেলে মেয়েকে নিয়ে সকালেই ট্রুডে হাজির হয়ে যান তাজমহলে। পৃথিবীর সপ্তম আশ্চর্যের এক আশ্চর্যকে চাক্ষুস করে মুগ্ধ ট্রুডো দম্পতি। তাজমহলে সাংবাদিকদের তিনি জানিয়েছেন, একা সরকারি সফর হলেও, ভারতের মত একটি দেশ দেখার অভিজ্ঞতা থেকে পরিবারকে বঞ্চিত করতে চাইনি। সেকারণেই তাঁদের সঙ্গে নিয়েই এসেছি। ভীষণ ভালো লাগছে তাজমহলের মত অপরূপ শিল্পসৃষ্টি সপরিবারে দেখতে পেয়ে। এটা একটা পরম পাওয়া। এর পরে গুজরাটে যাবেন ট্রুডো। সেখানে সবরমতী আশ্রম, অক্ষরধাম মন্দির ঘুরে দেখবেন। গুজরাট সফরে তাঁর সঙ্গে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

গুজরাটে আইআইএম-এ ছাত্রছাত্রীদের একটি সেমিনারেও যোগ দেবেন তিনি। এর পর মুম্বাইয়ে বাণিজ্য সম্মেলন করবেন। সেখানে শিল্পপতিদের সঙ্গে বৈঠক করার কথা তাঁর। মুম্বাইয়ে বলিউডের অভিনেতা-অভিনেত্রীদের সঙ্গে সাক্ষাতের কর্মসূচিও রয়েছে তাঁর।

জাস্টিন ট্রুডো বলেন, প্রায় ৩৫ বছর আগে ১১ বছর বয়সে আমি আমার বাবা সাবেক কানাডিয়ান প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডো’র সঙ্গে সরকারি সফরে ভারত এসেছিলাম। তখন দিল্লি থেকে আগ্রায় এসে তাজমহল পরিদর্শন করেছিলাম।

 

 

১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০২:৩১