কারাগারে খালেদা, কে ধরবেন বিএনপির হাল?
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট


দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড পেয়ে কারাগারে যেতে হয়েছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে। এই অবস্থায় কে ধরবেন দলটির হাল, এ নিয়ে চলছে দলের নেতাকর্মীদের মধ্যে জোর আলোচনা। দলের গঠনতন্ত্র অনুযায়ী চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের হাল ধরার কথা। কিন্তু তিনি লন্ডনে নির্বাসিত। তারপরেও দলটির নেতারা বলছেন, খালেদা জিয়ার অনুপস্থিতিতে তারেক রহমানের নির্দেশনাতেই দল পরিচালিত হবে। আর এজন্য লন্ডন থেকেই তিনি দলের নেতাদের প্রয়োজনীয় নির্দেশনা দেবেন। বৃহস্পতিবার রায় ঘোষণার পর বিএনপির কয়েকজন সিনিয়র নেতা বলেছেন, দলের নেতৃত্ব দেবেন একই মামলায় ১০ বছরের কারাদণ্ডপ্রাপ্ত লন্ডনে অবস্থানরত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।  এ বিষয়ে জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমাদের সিনিয়র ভাইস চেয়ারম্যান লন্ডনে আছেন, তার সঙ্গে প্রতি মুহূর্তে যোগাযোগ করার সুযোগ রয়েছে। গঠনতন্ত্র অনুযায়ী তার নির্দেশনায় দল চলবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান জানান, দলের সর্বশেষ স্থায়ী কমিটির বৈঠকেই তারেকের নেতৃত্বের সিদ্ধান্ত নেওয়া হয়। সর্বশেষ বুধবার খালেদা জিয়া তার সংবাদ সম্মেলনেও বলেন, দলের নীতি-নির্ধারকরা যাকে নেতা নির্বাচিত করবেন, তিনিই বিএনপির নেতৃত্ব দেবেন।

নজরুল ইসলাম খান বলেন, চেয়ারপারসনের অবর্তমানে সিনিয়র ভাইস চেয়ারম্যান (তারেক রহমান) দলের দায়িত্বে থাকবেন।

তারেক দেশের বাইরে থেকে কিভাবে দল চালাবেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এই যুগে যিনি যেখানে থাকুন না কেন, তিনি নির্দেশ দিতে পারবেন। অসুস্থতার কারণে তিনি দেশে আসতে পারছেন না। সুস্থ হলে এবং সম্ভব হলে তিনি দেশে আসবেন।

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ জানান, খালেদা জিয়ার অনুপস্থিতিতে দলীয় কার্যক্রম চালাবেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। তিনি তারেক রহমান দলের স্থায়ী কমিটি ও সিনিয়র ভাইস চেয়ারম্যানদের নিয়ে দলের কার্যক্রম পরিচালনা করবেন।

বিএনপির সামনে এখন পথ কি এমন প্রশ্নে বিএনপির এই নেতা বলেন, আমরা এখন দলীয়ভাবে বসে সিদ্ধান্ত নেব। যেহেতু খালেদা জিয়া এখন অন্তরীণ, কেন্দ্রীয় স্ট্যান্ডিং কমিটি ও সিনিয়র নেতৃবৃন্দদের নিয়ে বসে কর্মসূচি ঘোষণা করা হবে।

বৃহস্পতিবার দুপুরে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছর এবং তারেক রহমানসহ বাকি পাঁচ আসামিকে ১০ বছর করে কারাদণ্ড দেন আদালত। পুরনো ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. আখতারুজ্জামান এ রায় ঘোষণা করেন।

 


০৮ ফেব্রুয়ারি, ২০১৮ ১৯:৪১:০৬