জ্বলতে জ্বলতে ডুবে গেল ইরানি ট্যাংকার, ২ বাংলাদেশিসহ আরোহীদের মৃত ঘোষণা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
জ্বলতে জ্বলতেই  নয়দিন পর তেলবাহী ইরানের সেই ট্যাংকারটি অবশেষে ডুবে গেছে। সম্প্রতি ইরানের একটি ট্যাংকার চীনের পূর্ব উপকূলে দুর্ঘটনার শিকার হয়েছিল। গত ৬ জানুয়ারি সাংহাই উপকূল থেকে ১৬০ নটিক্যাল মাইল দূরে একটি পণ্যবাহী জাহাজের সঙ্গে দক্ষিণ কোরিয়াগামী ওই তেল ট্যাংকারের সংঘর্ষ হয়। পরে ট্যাংকারটিতে আগুন ধরে যায়। রোববার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, দুর্ঘটনার কবলে পড়া ইরানের তেলবাহী ট্যাংকারটি জ্বলতে জ্বলতেই ডুবে গেছে।খবর বিবিসি।

ওই জাহাজে থাকা ৩২ আরোহীর মধ্যে এরইমধ্যে ৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ইরানের বন্দর ও নৌ চলাচল বিষয়ক সংস্থার বরাত দিয়ে রবিবার বলা হয়েছে, বাকী ২৯ জনকে জীবিত উদ্ধারের আশা ছেড়ে দিয়েছে কর্তৃপক্ষ। এরমধ্যে দুই বাংলাদেশিও রয়েছে বলে জানা গেছে।

এদিকে, রোববার ইরানের এক কর্মকর্তা বলেছেন, এক সপ্তাহের বেশি সময় ধরে জ্বলতে থাকা ট্যাংকারটি ডুবে যাওয়ায় ৩২ ক্রুর বেঁচে থাকার আর কোনো সম্ভাবনা নেই। ট্যাংকারটিতে বাংলাদেশি দুই ক্রু ছিলেন।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে দেশটির উদ্ধারকারী দলের মুখপাত্র মোহাম্মদ রাস্তাদ বলেন, ‘ক্রু সদস্যদের জীবিত উদ্ধারের কোনো আশা নেই।’

বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, বর্তমানে ট্যাংকারটির দুই তৃতীয়াংশই পানির নিচে। ইরান থেক এক লাখ ৩৬ হাজার টন অপরিশোধিত তেল নিয়ে চীনের পূর্ব উপকূল পাড়ি দেয়ার সময় গত ৬ জানুয়ারি সানচি নামের এ ট্যাংকারটির সঙ্গে হংকংয়ের মালবাহী জাহাজ সিএফ ক্রিস্টালের সংঘর্ষ হয়। তবে সমুদ্র তেল ছড়িয়ে পড়েছে কি-না সে ব্যাপারে এখনো গুরুত্বপূর্ণ কোনো তথ্য পাওয়া যায়নি।

১৫ জানুয়ারি, ২০১৮ ১০:২৮:৪৮