'রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে নরকে ঠেলে দেওয়া'
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর
মিয়ানমারে সেনাবাহিনীর বর্বরতা বন্ধ না করে এখনই রোহিঙ্গাদের ফেরত পাঠানো হলে তা নরকে ঠেলে দেওয়ার মতো ব্যাপার হবে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ শুক্রবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মির্জা ফখরুল এ কথা বলেন। 

তিনি বলেন, বাংলাদেশ-মিয়ারমার সমঝোতার বিষয়গুলো সম্পর্কে আমরা জানি না। এটি এখনো জনসম্মুখে আনা হয়নি। তিনি মিয়ানমারের সঙ্গে সই করা সমঝোতা স্মারক প্রকাশের দাবি জানান।

বিএনপির এই নেতা বলেন, চুক্তির ফলে রোহিঙ্গারা ফিরে যেতে আস্থা পাবে কি না, তাদের নিরাপত্তা থাকবে কি না, গণহত্যার শিকার হবে কি না—এ বিষয়গুলো সম্পর্কে জানা দরকার। কিন্তু এখনো এগুলো সম্পর্কে কিছু জানানো হয়নি।

বিদ্যুতের দাম বাড়ানো প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, সরকার তাদের পছন্দের কিছু ব্যবসায়ীকে লুটপাটের সুযোগ করে দিতে আবারও বিদ্যুতের দাম বাড়িয়েছে।

গত বৃহস্পতিবার নেপিদোতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং মিয়ানমারের স্টেট কাউন্সেলরের দপ্তরের মন্ত্রী একটি সমঝোতায় সই করেন। এরপর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, আগামী দুই মাসের মধ্যে রোহিঙ্গাদের ফেরত পাঠানো শুরু হবে। এজন্য যত দ্রুত সম্ভব একটি সুনির্দিষ্ট চুক্তি স্বাক্ষরের লক্ষ্য ঠিক করা হয়েছে সম্মতিপত্রে।

 

২৪ নভেম্বর, ২০১৭ ২৩:০৯:০২