বাংলাদেশ-কানাডা বৈঠকে বঙ্গবন্ধুর খুনি নূরকে ফেরত চাইবে ঢাকা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
বাংলাদেশ ও কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বা জয়েন্ট কনসালটেশন বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে ২২ অক্টোবর। আগামী রবিবার অনুষ্ঠিতব্য দ্বিপক্ষীয় এই বৈঠকে যোগ দিতে ঢাকা আসছেন কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়াবিষয়ক সহকারী উপপররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড ববিঅ্যাশ। বৈঠকে মানবাধিকার, সুশাসন, নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন ও কানাডায় বসবাসরত বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নুর চৌধুরীকে ফেরত পাঠানোর বিষয়ে আলোচনা হবে। তবে আলোচনায় নুর চৌধুরীকে ফেরত পাঠানোর বিষয়টি প্রাধান্য পাবে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকাস্থ কানাডিয়ান হাইকমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

বৈঠকের বিষয়টি নিশ্চিত করে এক কূটনীতিক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি দণ্ডপ্রাপ্ত আসামি নুর চৌধুরীকে ফিরিয়ে দেয়ার বিষয়ে সোচ্চার থাকবে বাংলাদেশ। কারণ ২০১৬ সালে দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকে সিদ্ধান্ত হয়েছে নুর চৌধুরীর প্রত্যর্পণ প্রক্রিয়া নিয়ে সমাধান খুঁজতে। এবারের বৈঠকে এর সমাধান নিয়ে বাংলাদেশ সোচ্চার থাকবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বৈঠকে দুই দেশের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগের বিষয়টিও গুরুত্ব পাবে। বর্তমানে দেশ দুটির মধ্যে ২০০ কোটি ডলারের বেশি বাণিজ্য রয়েছে। বাংলাদেশ থেকে কানাডায় সবচেয়ে বেশি রফতানি হয় তৈরি পোশাক।

১৯ অক্টোবর, ২০১৭ ১১:১৮:১২