মাত্র ৩৫০ কিমি দূরে গোপন সুড়ঙ্গে পরমাণু অস্ত্র মজুত রাখছে পাকিস্তান
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মাটির তলায় পরমাণু অস্ত্র মজুর রাখতে বিশেষ টানেল খুলেছে পাকিস্তান। এমন খবরই প্রকাশ করেছে সংবাদমাধ্যম WION. ওই রিপোর্টে দাবি করা হয়েছে, নয়াদিল্লি থেকে মাত্র ৭৫০ কিলোমিটার দূরে এই অস্ত্র মজুত রাখার ব্যবস্থা করেছে ইসলামাবাদ।

জানা গিয়েছে, পাকিস্তানের মিয়ানওয়ালিতে তৈরি হয়েছে এই সুড়ঙ্গ, যা অমৃতসর থেকে ৩৫০ কিলোমিটার দূরে ও দিল্লি থেকে ৭৫০ কিলোমিটার দূরে। ১০ মিটার লম্বা ও ১০ মিটার চওড়া তিনটি টানেল তৈরি করা হয়েছে। প্রত্যেকটির সঙ্গে অপরটির যোগাযোগ রয়েছে। চওড়া রাস্তা দিয়ে টানেলগুলি জোড়া হয়েছে। প্রত্যেকটিতে আলাদা আলাদা প্রবেশ ও প্রস্থানের রাস্তা রয়েছে। প্রত্যেকটি টানেল ১২ থেকে ২৪টি পরমাণু অস্ত্র রাখতে পারে বলে জানা গিয়েছে। পুরো এলাকা কড়া নিরাপত্তার বেড়াজালে ঘিরে ফেলা হয়েছে।

এর আগে এক স্যাটেলাইট ইমেজে দেখা গিয়েছিল বালোচিস্তানের এক পাহাড়ি অঞ্চলে সেই অস্ত্র লুকিয় রাখা হচ্ছে। এমনটাই জানিয়েছিলেন আমেরিকার বিশেষজ্ঞরা। ওই রিপোর্টে জানা যায়, বালোচিস্তানের ওই অংশেই মজুত রয়েছে পাকিস্তানের ব্যালিস্টিক মিসাইল ও ওয়ারহেড। এই রিপোর্ট দিয়েছেন আমেরিকার চার প্রতিরক্ষা বিশেষজ্ঞ ডেভিড, আলব্রাইট, সারাহ বুরখন্দ, অ্যালিসন লাচ ও ফ্রাঙ্ক পাবিয়ান। কি ধরনের অস্ত্র রয়েছে, সেই বর্ণনাও রয়েছে আমেরিকার হাতে। বালোচিস্তানে এই ঘাঁটি থাকলেও পাকিস্তান আরও নিরাপদ কোনও জায়গার সন্ধান করছে। দেশের মাঝখানে কোনও জায়গায় অস্ত্র রাখার পরিকল্পনা করছে ইসলামাবাদ। বিশেষ করে ভারতের সীমান্ত থেকে দূরে কোনও জায়গায় সেই ঘাঁটি তৈরি করতে চাইছে তারা। জানা গিয়েছে ওই কমপ্লেক্সে ঢোকার তিনটি রাস্তা রয়েছে। গাড়িও ঢুকতে পারে সেখান দিয়ে। এর আগে ২০১৪ তে দেখা গিয়েছিল পাহাড়ি অঞ্চলে মজুত রয়েছে অস্ত্র।

১১ অক্টোবর, ২০১৭ ০৯:২২:১৪