১২ অক্টোবর জামায়াতের হরতাল
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট


বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির মকবুল আহমাদ, নায়েবে আমীর ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার, সেক্রেটারি জেনারেল ডা: শফিকুর রহমানসহ নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদে আগামী ১২ অক্টোবর হরতাল ঘোষণা করেছে দলটি। মঙ্গলবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। একই সঙ্গে দলটির ভারপ্রাপ্ত আমির ও সেক্রেটারি জেনারেল করা হয়েছে।  

জামায়াতের কেন্দ্রীয় প্রচার বিভাগের কর্মকর্তা এম. আলম পাঠানো বিবৃতিতে বলা হয়, আমির মকবুল আহমাদ এবং সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমানকে গত ৯ অক্টোবর রাতে গ্রেপ্তার করায় সংগঠনের গঠনতন্ত্র মোতাবেক নায়েবে আমির ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমানকে ভারপ্রাপ্ত আমির এবং সহকারি সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মাসুমকে ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল নিযুক্ত করা হয়েছে।

ভারপ্রাপ্ত দুই নেতার পাঠানো অপর বিবৃতিতে হরতালসহ কর্মসূচি ঘোষণা করা হয়। এতে বলা হয়-নেতাদের গ্রেপ্তার করে তাদের বিরুদ্ধে ‘সাজানো মিথ্যা’ মামলা দিয়ে তাদের প্রত্যেককে ১০ দিনের রিমান্ডে নেয়া হয়েছে। এর প্রতিবাদে ও মুক্তির দাবিতে আমি বাংলাদেশ জামায়াতে ইসলামীর পক্ষ থেকে আজ বুধবার সারা দেশে শান্তিপূর্ণ বিক্ষোভ। আগামীকাল বৃহস্পতিবার সারাদেশে সকালÑসন্ধ্যা শান্তিপূর্ণ হরতাল। ১৩ অক্টোবর শুক্রবার গ্রেফতারকৃত নেতৃবৃন্দের মুক্তির জন্য সারা দেশব্যাপী দোয়া অনুষ্ঠিত হবে।  

যৌথ বিবৃতিতে বলা হয়, সরকার বাংলাদেশ জামায়াতে ইসলামীসহ সকল বিরোধী দলকে নেতৃত্ব শূন্য করে দেশকে একদলীয় শাসনের দিকে ঠেলে দিচ্ছে। তারই অংশ হিসেবে গত ৯ অক্টোবর রাতে জামায়াতে ইসলামীর নেতাদের অন্যায়ভাবে গ্রেপ্তার করে তাদের বিরুদ্ধে সাজানো মিথ্যা মামলা দিয়ে তাদের প্রত্যেককে ১০ দিনের রিমান্ডে নেয়া হয়েছে। সরকারের এ ধরনের অন্যায়, অগণতান্ত্রিক ও স্বৈরাচারী আচরণের নিন্দা জানানোর কোন ভাষা নেই। সরকারের এ অন্যায় ও অমানবিক আচরণে আমরা বিস্মিত ও মর্মাহত।

তার বলেন-বাংলাদেশ জামায়াতে ইসলামী দেশের একটি আইনানুগ বৈধ রাজনৈতিক দল। অথচ সরকার দীর্ঘ প্রায় ৭ বছর যাবত জামায়াতে ইসলামীকে প্রকাশ্যে কোন সভা-সমাবেশ ও মিছিল করতে না দিয়ে আমাদের আইনগত এবং সাংবিধানিক মৌলিক অধিকার হরণ করেই চলেছে। সরকার দেশের সংবিধান ও আইন লংঘন করে জামায়াতে ইসলামীসহ বিরোধী দলের উপর জুলুম-নির্যাতন, নিপীড়ন চালাচ্ছে।


১০ অক্টোবর, ২০১৭ ২০:৫৫:৫৯