ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসে মহান একুশে পালন
ওয়াশিংটন ডিসি প্রতিনিধি
অ+ অ-প্রিন্ট
যুক্তরাষ্ট্রে ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। 

দিবসটি উপলক্ষে ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসে এক মনোজ্ঞ সাংস্কৃতিক আনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশসহ ১২টি দেশের শিল্পীরা নিজ নিজ ভাষাগত বৈচিত্র ও সংস্কৃতি তুলে ধরেন অনুষ্ঠানে।

স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধায় বাংলাদেশ, জাপান, ইন্দোনেশিয়া, নেপাল, ভারত, কলাম্বিয়া, চীন, প্যারাগুয়ে, শ্রীলঙ্কা, গায়ানা, ইউক্রেন, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের শিল্পীরা নিজ নিজ দেশের গান ও নৃত্য পরিবেশন করেন।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন বলেন, মাতৃভাষার বিস্তৃতি বিশ্বব্যাপী ভাষাগত বৈচিত্র এবং বহুভাষার শিক্ষাকে উৎসাহিত করে। এছাড়া পরস্পরের ভাষার প্রতি সম্মানবোধ সমঝোতা, সহিষ্ণুতা ও সংলাপের ভিত্তিতে আন্তর্জাতিক সংহতিতে প্রেরণা দেয়।

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট বাংলাদেশের ভাষা ও সংস্কৃতির কথা স্মরণ করে বলেন, বাংলাদেশের জন্যই আজ আমারা বিশ্বের ভাষাগত বৈচিত্র উপভোগ করছি। 

বিভিন্ন দূতাবাসের কুটনীতিক, রাজনৈতিক নেতৃত্ব, সাংবাদিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিসহ অনেক প্রবাসী বাংলাদেশি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শুরুর আগে রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিনের নেতৃত্বে দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। 

 

২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০৯:০২:২৬