এপ্রিলে আর্জেন্টিনা বই মেলায় যাবে বাংলাদেশের বই
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
ফুটবল তারকা ম্যারাডোনার দেশে এপ্রিল মাসে বসছে জমজমাট এক বইমেলা। ল্যাটিন আমেরিকার সর্ববৃহৎ এই মেলায় প্রথমবারের মতো অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ। আর্জেন্টিনা বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের এক প্রেস বিজ্ঞপ্তিতে এমনটা জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তি অনুসারে, মেলায় বরাবরে মতোই ম্যারাডোনা-মেসিদের নিয়ে থাকছে ডজন খানেক নতুন বই। সদ্য প্রয়াত সালাকে নিয়েও বই থাকছে। মেলায় স্টলে বসে অটোগ্রাফ দেবেন ম্যারাডোনা, মেসি, বাতিস্তুতা, হিগুয়েন, ডিমারিয়া, তেভেজ, মার্শেরানোসহ খ্যাতনামা সব তারকা ফুটবলার।

৪৫ বছরের এই বই মেলায় এবারই প্রথম অংশ নিচ্ছে বাংলাদেশ। আর্জেন্টিনা বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ (এবিসিসিআই) একটি প্যাভিলিয়ন নিয়েছে। মেলায় বাংলাদেশের কবি-লেখকদের বই বিনামূল্যে প্রদর্শন করা হবে। বাংলাদেশ প্যাভিলিয়নে প্রদর্শনের জন্য গল্প-উপন্যাস, রম্য রচনা, ভ্রমণ কাহিনী, শিশু সাহিত্য, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধের ইতিহাস, আত্মজীবনী, ছড়ার বই, ঈদ সংখ্যা, লিটল ম্যাগাজিন, গবেষণা কর্ম, ভাষা শিক্ষা, রান্নার বই, হেলথ টিপস, ইমিগ্রেশনসহ সব ধরনের বই, বইয়ের সিডি, পর্যটনের সিডি, শিশুদের গেইমের সিডি পাঠানো যাবে।

ল্যাটিন আমেরিকার সর্ববৃহৎ এই বইমেলায় প্রতি বছর ১০ লক্ষাধিক মানুষের সমাগম ঘটে। ২৩ এপ্রিল থেকে ২০ দিনব্যাপী এই বই মেলায় প্রথম তিন দিনের সেমিনারে বিভিন্ন দেশ থেকে ১২ হাজারেরও বেশি কবি, লেখক, শিক্ষাবিদ, সাংবাদিক, পেশাজীবী, আবৃত্তি শিল্পী, ছড়াকার, কার্টুনিস্ট, মানবাধিকার কর্মী, রাজনীতিবিদ ও সংস্কৃতি কর্মীরা যোগ দেবেন।

এবিসিসিআইয়ের প্রতিনিধিগন বর্তমানে ঢাকা সফর করছেন। বই বা সিডি পাঠাতে আগ্রহীদের আগামী ২৫ ফেব্রুয়ারির মধ্যে ৩৫৬, ডিআইটি রোড (৩য় তলা), পূর্ব রামপুরা, ঢাকায় যোগাযোগ (মোবাইল: ০১৭১২৪৭৯৮২৪) করতে অনুরোধ করা হয়েছে।

 

 

 

 

 

 

 

১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১২:৪১:৩৫