সিডনিতে বাংলা সংস্কৃতি উৎসব
কাজী সুলতানা শিমি, সিডনি থেকে
অ+ অ-প্রিন্ট
‘প্রাণে প্রাণ মেলাবোই’- এই উদ্দীপনা নিয়ে ধ্রুপদী সংগঠন ‘কবিতা বিকেল’ আগামী ১০ নভেম্বর শনিবার অস্টেলিয়ার সিডনি শহরের ওয়াইলি পার্কস্থ এম্ফি-থিয়েটারে স্থানীয় সময় দুপুর ২টায় আয়োজন করতে যাচ্ছে ‘বাংলা সংস্কৃতি উৎসব’। ‘বুকে হাত দিলে যদি বাংলায় গান গায় মন, তবে স্মৃতির সাতরং নিয়ে তৈরি হোন’-এমনি কথামালায় বাংলা সংস্কৃতি উৎসবে অংশ নিতে সিডনি প্রবাসী বাংলাদেশিদের আমন্ত্রণ জানিয়েছে কবিতা বিকেল। 

সংগঠনটির দ্বাদশ বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত এ উৎসবে থাকছে বাংলা সংস্কৃতির একগুচ্ছ বাংলা কবিতার আবৃত্তি, পুথিপাঠ, নাটক, গান, নৃত্য, চলচ্চিত্র, সাহিত্য আলোচনা, কারুপণ্য, বই, পিঠাপুলি ও দেশি খাবারের সমাহার ছাড়াও থাকছে চিত্র-প্রদর্শনী। 

সিডনির স্থানীয় প্রবাসী বাংলাদেশি শিল্পী-কলাকুশলীদের অংশগ্রহণে বরাবরের মত এই উৎসবটিও মুখরিত হয়ে উঠবে বলে আশা করছেন আয়োজকেরা। বাঙালি সাহিত্য-সংস্কৃতির দুই অগ্রদূত লালন ও জীবনানন্দের পাশাপাশি বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুস্তাফা মনোয়ারের নামে আয়োজনের তিন মঞ্চে পর্যায়ক্রমে চলবে দিনব্যাপী নানা অনুষ্ঠান। 

এ ছাড়া, শিশুদের জন্য বিশেষ আয়োজন হিসেবে থাকছে হরাইজন থিয়েটারের জনপ্রিয় পুতুলনাচের দুটি প্রদর্শনী। আসনসংখ্যা সীমিত হওয়ায় আগাম বুকিংয়ের জন্য আমন্ত্রণ জানিয়েছে উৎসবের আয়োজক কবিতা বিকেল। উৎসবে সিডনি, মেলবোর্ন ও ক্যানবেরারসহ অস্ট্রেলিয়ার বিভিন্ন শহর থেকে  সাংস্কৃতিক সংগঠন, কবি, লেখক, শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিরা অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন আয়োজকেরা।

৩০ অক্টোবর, ২০১৮ ২৩:১৬:০৬