সিডনিতে জাতীয় শোক দিবস পালন
কাজী সুলতানা শিমি, সিডনি (অস্ট্রেলিয়া)
অ+ অ-প্রিন্ট
গত ১৯ অগাস্ট ২০১৮ বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়া ইঙ্গেলবার্ন লাইব্রেরি হলে প্রতিবৎসরের মতো এবারেও জাতীয় শোক দিবস পালন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের হাই কমিশনার মান্যবর মোঃ সুফিউর রহমান। শোক দিবসের এই আয়োজনে সভাপতিত্ব করেণ সংগঠনের সভাপতি ড. রতন কুন্ডু ও অনুষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক রফিক উদ্দিন ও ড. খায়রুল চৌধুরী।

অনুষ্ঠানের শুরুতে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সংগীত বাজানো হয়। এরপর ১৫ই অগাস্ট সহ জেলহত্যা ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে যাঁরা শহীদ হয়েছেন তাঁদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর সংগঠনের সহযোগী ও অন্যান্য সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য রাখার পরে বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ নামক এক ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। অবশেষে সেসময়ে নিহতদের  আত্মার উদ্দেশ্যে দোয়া পাঠ করেন সৈয়দ আখতার হোসেন বাদল।

শোক দিবসের এই আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউ সাউথ ওয়েলস রাজ্যের প্রিমিয়ার গ্লাডিস বেরেজিকলিয়ানের প্রতিনিধিঃ মিঃ মার্ক কোড়ে এম পি, মেম্বার অফ ওয়াটলে, ম্যাককুড়িফিল্ডের এম পি, মিঃ অনুলাক চান্টিভং, ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিল মেয়র জর্জ ব্রটিচভিচ ও গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোয়াজ্জেম হোসাইন। এছাড়াও অতিথিদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ম্যাকুরি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও প্রাক্তন ডিন ড. রফিকুল ইসলাম, উল্লঙ্গ্গং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. খায়রুল চৌধুরী, ড. নিজাম উদ্দিন আহমেদ, ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকঃ ড. কাইয়ুম পারভেজ, ড. মাসুদুল হক, ড. অরবিন্দ সাহা ও সিরাজুল ইসলাম।

অনুষ্ঠানে আওয়ামী মানসিকতার স্থানীয় ব্যাক্তিবর্গ ছাড়াও সামাজিক সংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ, স্থানীয় প্রেস এন্ড মিডিয়ার সাংবাদিক,  লেখক সহ আরও অনেকে উপস্থিত ছিলেন। বঙ্গবন্ধু পরিষদ সংগঠনটির শুরু থেকে যাঁরা জড়িত  তাঁদের মধ্যে অনেকেই উপস্থিত ছিলেন। পরিশেষে, ড. রতন কুন্ডু সংগঠনের কর্মী, সহযোগী এবং যারা অর্থনৈতিক ও অন্যান্য সহযোগিতা দিয়ে অনুষ্ঠান সফল করেছেন তাঁদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।  

 

২৯ আগস্ট, ২০১৮ ১১:৩২:৪৯