সিডনিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী
কাজী সুলতানা শিমি
অ+ অ-প্রিন্ট
পহেলা জুলাই রোববার ২০১৮ সিডনিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী ছিল দিনব্যাপী। দুপুর ১২টায় শুরু হয় বার্ষিক সাধারণ সভা। বর্তমান সভাপতি মোঃ মোস্তফা আবদুল্লাহ এর সভাপতিত্বে সাধারণ সভায় সাংগঠনিক কার্যক্রম নিয়ে আলোচনা করেন সাধারণ সম্পাদক জনাব আনিস মজুমদার ও কোষাদক্ষ জনাব কামরুল ইসলাম। এ পর্বে সংগঠনের বিভিন্ন বিধিমালা পরিবর্তন ও পরিবর্ধন, কার্যকরী পরিষদের কার্যক্রম সহ আরও নানা বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর ও সমাধানের ব্যাপারে আলোচনা করা হয়। 

আলোচনা শেষে মধ্যাহ্ন ভোজের পাশাপাশি শুরু হয় স্মৃতি-চারণ পর্ব। এ পর্বটি পরিচালনা করেন ডক্টর খাইরুল চৌধুরী। এ সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন  ছাত্র-ছাত্রীরা তাদের ক্যাম্পাস জীবনের আনন্দ বেদনার নানা মুহূর্তগুলোকে স্মৃতির পর্দা থেকে বাস্তবে তুলে নিয়ে আসেন। এ যেন এক অবিস্মৃত মূর্ছনা। এবারের পুনর্মিলনীতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের নাটক ও সিনেমা জগতের জনপ্রিয় শিল্পী ডলি যহুর ও প্রখ্যাত কণ্ঠ শিল্পী আপেল মাহমুদ। ডলি যহুর ও আপেল মাহমুদ তাদের কথা ও পরিবেশনায় অনুষ্ঠানটিকে আরও আনন্দ মুখর করে তোলেন।সিডনিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী

পরবর্তী পর্বে শুরু হয় স্থানীয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের ও নতুন প্রজন্মের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। এ পর্বটি সঞ্চালনা করেন সেলিমা বেগম। এবারের পুনর্মিলনীতে নতুন প্রজন্মের অংশগ্রহণ ছিল একটি অভিনব সংযোজন। প্রবাসে বেড়ে উঠা প্রজন্ম ঢাকা বিশ্ববিদ্যালয়কে জানতে ও এর পরিধিকে আরো পরিব্যাপ্ত করতে তাদের অংশগ্রহণ প্রয়োজন বলে অনেকেই মতামত ব্যক্ত করেন। 

সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি ছিল নানা অনুসন্ধানমূলক প্রশ্নমালা নিয়ে সাজানো ট্রিভিয়া পর্ব। ট্রিভিয়া পর্বে বরাবরের মতো মুল দায়িত্বে ছিলেন নাফিজা চৌধুরী। ট্রিভিয়া পর্বে জয়ী হন, এহসান আহমেদ, ইমরান হোসেন ও সুলতানা নুর। সবশেষে অনুষ্ঠিত হয় রাফেল ড্র, এতে জয়ী হন আইভি রহমান, তানভীর আবির ও রাসেল মালিক। এ পর্বটি পরিচালনায় ছিলেন লিঙ্কন শফিউল্লাহ।          

উল্লেখ্য, সিডনীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠানটি স্থানীয়দের জন্য সরাসরি সম্প্রচার করেন অন-লাইন পত্রিকা bangla-sydney.com এর সম্পাদক আনিসুর রহমান।অনুষ্ঠানটির সার্বিক ত্বত্তাবধানে ছিলেন, ডক্টর খায়রুল চৌধুরী, ডক্টর জাকিয়া হোসাইন, হায়াত মাহমুদ, কামরুল মান্নান আকাশ, রফিক উদ্দিন, মাহমুদুর রহমান বাদল সহ আরও অনেকে। পুনর্মিলনী উপলক্ষে এবারেও প্রকাশিত হয়েছে লেখালেখির সংকলন ‘নানান রঙের দিনগুলি’। সর্বোপরি, ১লা জুলাই ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের জন্য আনন্দ-বেদনা ও ভালোলাগার এক অপূর্ব অণুরণন।                

 

 

 

 

 

০৩ জুলাই, ২০১৮ ২৩:৩০:১৮