বন্যার্ত ও অসহায় মেধাবী ছাত্রছাত্রীদের পাশে নবগঠিত গোয়ালন্দ প্রবাসী ফোরাম
ডেস্ক রিপোর্ট।
অ+ অ-প্রিন্ট
দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের মধ্যে গোয়ালন্দ প্রবাসী ফোরামের পক্ষে নগদ সাহায্য প্রদান
বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা গোয়ালন্দ প্রবাসী সকলকে এক পতাকায়, একই ছাদের নীচে এনে প্রবাসীদের একে অপরের পাশে দাড়ানো ও গোয়ালন্দের অসহায় দরিদ্র মানুষের সাহাযার্থে, গণমুখি শিক্ষা বিস্তারে সহযোগীতা করার অদম্য প্রয়াস গ্রহন কল্পে মাত্র কিছুদিন আগেই গঠিত হয়েছে ফেসবুক পেইজ ভিত্তিক অনলাইন সংগঠন 'গোয়ালন্দ প্রবাসী ফোরাম'। সংগঠনটি গঠনের সাথে সাথেই প্রবাসের সকলের সহযোগীতায় এবং গোয়ালন্দের স্হানীয় নেতৃবৃন্দের অক্লান্ত প্রচেষ্টায় সর্বপ্রথম যে কাজটি গোয়ালন্দ প্রবাসী ফোরাম হাতে নেয় তা হলো বন্যায় ক্ষতিগ্রস্হদের পুনর্বাসনে সাহায্য প্রদান এবং দরিদ্র ও মেধাবী ছাত্র ছাত্রীদের নগদ অর্থ সাহায্য প্রদান।

গত ৩রা নভেম্বর, শুক্রবার সন্ধ্যায় গোয়ালন্দ শহীদ স্মৃতি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে খুলনা মেডিকেলে ভর্তির সুযোগ পাওয়া আয়শা সিদ্দিকা স্বর্ণা, জাতীয় শিশু পুরষ্কার পাওয়া কণ্ঠশিল্পী তৌকির আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাওয়া দরিদ্র পরিবারের সন্তান উজ্জলকে এবং সৌদি আরবে সড়ক দূর্ঘটনায় নিহত দুই শ্রমিকের অসহায় পরিবারের হাতে বিশ হাজার টাকা করে সহযোগিতার অর্থ তুলে দেয়া হয়। এর আগে উপজেলার বিভিন্ন এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্থ ও অসহায় ১০ টি পরিবারের মাঝে তাদের বাড়িতে গিয়ে নগদ ৪ হাজার টাকা করে বিতরন করা হয়। এ সকল কাজে অংশ গ্রহন করেন প্রবীন শিক্ষক নির্মল কুমার চক্রবর্তী, অধ্যাপক নুরুজ্জামান ফকীর, আশরাফুল আলম, সাংবাদিক আজু শিকদার, সাংবাদিক শামীম শেখ, শিক্ষক আবুল কাশেম, অহিদুল সুজাত, লুৎফর রহমান প্রমুখ।

গোয়ালন্দ প্রবাসী ফোরামের সংগঠক দক্ষিণ কোরিয়া প্রবাসী সাইফুল ইসলাম জানান, যেহেতু আমরা যারা সংগঠক তারা কেউ দেশে থাকি না। তাই অরাজনৈতিক সর্বজন শ্রদ্ধেয় এলাকার কিছু মানুষ আমাদের কর্মকান্ডকে সফল করেছেন। আমি তাদেরকে ধন্যবাদ জানাই। আগামীতেও গোয়ালন্দ প্রবাসী ফোরাম অসহায় মানুষের পাশে থাকবে।

উল্লেখ্য যে সৌদির দাম্মাম শহরে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় গোয়ালন্দের তিনটি পরিবার থেকে চারজন নিহত হয়েছিলেন। তারমধ্যে দুটি পরিবার ছিলো খুবই অসহায়, ধার-দেনায় জর্জরিত। নবগঠিত " গোয়ালন্দ প্রবাসি ফোরাম" এই অসহায় পরিবার দুটি'র জন্য পাশে দাঁড়ানোর অঙ্গীকার করেছিলো। সেই প্রতিশ্রুতি উজানচর নাছের মাতুব্বর পাড়ার কোব্বাদের পরিবার ও দৌলতদিয়া আনছার মাঝির পাড়ার মিরাজ মন্ডলের পরিবারকে আর্থিক সহায়তা দেয়া হয়।

এ ছাড়াও গত ৮ই নভেম্বর সড়ক দুর্ঘটনায় মারাত্মক আহত, ঢাকা মেডিক্যালে চিকিৎসাধীন গোয়ালন্দ পৌরসভার ৫নং ওয়ার্ডের জাহাংগীর মোল্লাকে ফোরামের মাধ্যমে আর্থিক সাহায্য করতে এগিয়ে আসেন প্রবাসী সোহানুর রহমান, সাইফুল ইসলাম, রাহাত সুমন এবং জাহাংগীর মোল্লা।

সোমবার গোয়ালন্দ পৌরসভার জুড়ান মোল্লার পাড়ায় জাহাঙ্গীরের বাড়ীতে গিয়ে তার মা শাহানা বেগমের হাতে ফোরামের পক্ষ হতে ১০ হাজার টাকার একটি চেক তুলে দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন বাহাদুরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা আক্তার রহিমা, স্থানীয় বাসিন্দা ও দৌলতদিয়া মডেল হাইস্কুলের সহকারী শিক্ষক সুরাইয়া পারভীন, ফোরামের এ্যাকাউন্ট হোল্ডার ও দৈনিক যুগান্তর পত্রিকার গোয়ালন্দ প্রতিনিধি শামীম শেখ প্রমূখ।

ফোরামের সংগঠক কোরিয়া প্রবাসী সাইফুল ইসলাম জানান সকলের সাথে আলোচনা সাপেক্ষে খুব শীঘ্রই গোয়ালন্দ প্রবাসী ফোরামের গঠনতন্ত্র ও আদর্শ উদ্দেশ্য সম্বলিত কর্মসুচী চুড়ান্ত করা হবে।

২১ নভেম্বর, ২০১৭ ১২:৪৯:১৮