চিত্রনায়ক ফেরদৌস ও প্রখ্যাত নৃত্যশিল্পী শামিম আরা নিপা’র অনুপ্রেরণায় সিডনিতে ট্যালেন্ট শো”
কাজী সুলতানা শিমি
অ+ অ-প্রিন্ট
প্রতিভা অন্বেষনের উদ্দেশ্য নিয়ে প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্ম বাংলা সংস্কৃতি ও কৃষ্টিকে যেন শিকড় হিসেবে ধারণ ও লালন করে তারই প্রেরণা দিতে এক অভূতপূর্ব প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে অস্ট্রেলিয়া ভিত্তিক সাংস্কৃতিক সংগঠন দিগন্ত’। দিক দিগন্তে বাংলা’-এই শ্লোগানে সংগঠনটি প্রবাসে জন্ম ও বেড়ে উঠা নতুন প্রজন্মকে উৎসাহ দিতে আয়োজন করতে যাচ্ছে ট্যালেন্ট শো”। আগামী ৭ই অক্টোবর কাম্পসির ওরিয়ন সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে এর সমাপ্তি পর্ব। এ প্রেক্ষিতে ১ই অক্টোবর রোববার সিডনির বাঙ্কসটাউন সিনিয়র সিটিজেন সেন্টারে অনুষ্ঠিত হয় প্রতিযোগী বাছাই পর্ব। 

ট্যালেন্ট শো’-আয়োজনটি মূলত একটি প্রতিযোগিতা মূলক অনুষ্ঠান। এ অনুষ্ঠানে প্রবাসে বেড়ে উঠা বাচ্চারা বাংলা গান ও নাচ বিষয়ে প্রতিযোগিতা করছে। প্রতিযোগীদের দুটি পর্বে ভাগ করা হয়েছে। গ্রুপ এ হচ্ছে ৮ থেকে ১২ বছরের বাচ্চা আর গ্রুপ বি তে থাকছে ১২ থেকে ১৮ বয়সী বাচ্চারা। এতে বিচারক হিসেবে রয়েছেন বাংলাদেশ থেকে আসা চিত্রনায়ক ফেরদৌস ও প্রখ্যাত নৃত্যশিল্পী শামিম আরা নিপা’ ও স্থানীয় হিসেবে ছিলেন সঙ্গীত শিক্ষিকা কাকলী মুখার্জি।

১ই অক্টোবর বাছাই পর্বে অভিভাবকেরা তাদের বাচ্চাদের নিয়ে সকাল থেকেই উপস্থিত ছিলেন অনুষ্ঠানস্থলে। লেবার ডে’ লং হলিডে এবং পূজার ছুটি কাটাতে অনেকেই তাদের বাচ্চাদের নিয়ে সিডনির বাইরে থাকায় এ প্রতিযোগিতায় অংশ নিতে পারেননি। তবুও উপস্থিত সকলের মাঝে দেখা যায় বিপুল উদ্দীপনা। তারা সকাল থেকে যে আগ্রহ নিয়ে অপেক্ষা করেছে তাতে প্রতীয়মান হয় যে এ ধরণের প্রতিযোগিতা অত্যন্ত আশাব্যঞ্জক। অনুষ্ঠানে চূড়ান্ত পর্বে গ্রুপ-এ ৭ জন গানের জন্য, ৫ জন নাচের জন্য গ্রুপ-বি তে ৬ জন গানের জন্য এবং ৩ জন নাচের জন্য নির্বাচিত হয়েছে। সর্বমোট ২১ জন প্রতিযোগী চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করবে।    

আয়োজকদের মধ্যে অন্যতম ডাঃ ফারজানা ইউসুফ লিটা জানান, আমরা যারা বাংলাদেশ থেকে এসেছি তারা বাংলা কৃষ্টি ও সংস্কৃতি সম্পর্কে ইতোমধ্যে জানি। কিন্তু আমরা যখন থাকবনা আমাদের প্রজন্ম যেন বাংলাকে ধরে রাখতে পারে সেজন্যই আমাদের এই প্রচেষ্টা। এ আয়োজনে মূলত থাকছে শিশুকিশোরেরা।   

উল্লেখ্য, এ ধরণের প্রতিযোগিতা অস্ট্রেলিয়ায় ইতিমধ্যে করা হয়নি বলে এটা অত্যন্ত গুরত্বপুর্ন পদক্ষেপ বলে মনে করছেন বিচারকরা। এভাবে অনুষ্ঠানটির ধারাবাহিকতা রক্ষা করা গেলে ভবিষ্যৎ প্রজন্ম বাংলাকে অস্ট্রেলীয় মূল ধারায় নিয়ে যেতে সক্ষম হবে বলে বিচারকরা আশা ব্যক্ত করেন। চিত্রনায়ক ফেরদৌস ও প্রখ্যাত নৃত্যশিল্পী শামিম আরা নিপা’র অনুপ্রেরণায় সিডনিতে ট্যালেন্ট শো”

তারা আরও জানান, সমাপ্তি পর্বে যারা ভালো করবে তাদেরকে বাংলাদেশের মূলধারায় অংশগ্রহণ করার সুযোগ দেয়ার সর্বাত্মক সহযোগিতা করা হবে যাতে করে তারা আরও উৎসাহিত হয় বাংলাদেশকে চেনার ও জানার। শিশুকিশোরদের উৎসাহ দিতে ফেরদৌস ও শামিম আরা নিপা’ ও মূল অনুষ্ঠানে তাদের সাথে পারফর্ম করবেন। এ ব্যাপারে আয়োজকরা ৭ই অক্টোবর সকলকে অনুষ্ঠানে উপস্থিত থেকে শিশুকিশোরদের উৎসাহ দিতে অনুরোধ করেছেন। এ বিষয়ে বিস্তারিত তথ্যর জন্য কায়জার চৌধুরী-0437 364634, ডাঃ ফারজানা ইউসুফ- 0437 466017 যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।  

       

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

০৩ অক্টোবর, ২০১৭ ০০:০৬:১৫