রোহিঙ্গাদের নির্যাতন বন্ধের দাবিতে স্পেনে সভা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মিয়ানমারে রোহিঙ্গাদের প্রতি নির্মম নির্যাতন বন্ধের দাবি এবং প্রবাসীদেরকেও বাংলাদেশে অশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের সহায়তার আহ্বান জানিয়েছে ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন’। স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১০টায় মাদ্রিদে বাংলাদেশ অ্যাসোসিয়েশনের হলরুমে আয়োজিত আলোচনা সভায় বক্তারা মানবিক দিক বিবেচনায় রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারেরও প্রশংসা করেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি জামাল উদ্দিন মনিরের সভাপতিত্বে এবং সহ সাধারণ সম্পাদক আবু তাহের ও হেমায়েত খানের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা মিয়ানমারে গণহত্যা বন্ধে দ্রুত জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করেন। বক্তারা বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের হত্যা, নির্যাতন চরম আকার ধারণ করেছে। নিজ দেশ থেকে জীবন বাঁচাতে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করছে। মানবিক দিক বিবেচনায় ওইসব শরণার্থীদের পাশে সকলের দাঁড়ানো উচিত।

তবে তারা যাতে দ্রুত নিজ দেশে ফিরে সাংবাধানিক অধিকার নিয়ে জীবন যাপন করতে পারে, সেজন্য আন্তর্জাতিক মহল যাতে এগিয়ে আসে, সে ব্যাপারে সবাইকে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ভূমিকা রাখার আহ্বান জানান বক্তারা। আলোচনা সভায় রোহিঙ্গা প্রসঙ্গ নিয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর ও প্রাক্তন সাধারণ সম্পাদক মিনহাজুল আলম মামুন।

আলোচনা সভায় বক্তব্য দেন বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, নূর হোসেন পাটোয়ারি, সেলিম মিয়া, মাসুদ রানা, আবুল কাসেম, জাকির হোসেন, সৈয়দ নাসিম, আব্দুল গফুর মিলন, একেএম জহিরুল ইসলাম, সেলিম আলম, বকুল খান, কবির আল মাহমুদ, সাইফুল আমীন, দবির তালুকদার, ফখরুদ্দিন রাজি, সুহেল আহমেদ সামসু, ফজলে এলাহি, লুতফুর রহমান, সুমন নূর, আবু বক্কর তামিম, সায়াদ মিয়া, আবু জাফর রাসেল, এডভোকেট তারেক হোসেন এবং আল আমীন।

আলোচনা সভায় মাদ্রিদে বাংলাদেশি ব্যবসায়ী ও স্থানীয় প্রবাসীদের কাছ থেকে আগামী ৩দিন অর্থ সংগ্রহ করে বাংলাদেশে বানভাসি মানুষ ও রোহিঙ্গা শরণার্থীদের সহযোগিতা করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়। সভায় পর্যটন নগরী বার্সেলোনায় সন্ত্রাসী হামলারও নিন্দা জানানো হয়।

১৭ সেপ্টেম্বর, ২০১৭ ১১:২৬:২২