সিডনির ডার্লিং হারবারে অনুষ্ঠিতব্য বাংলাদেশ ট্রেড এন্ড কালচারাল ফেস্টিভ্যাল’ এর মত-বিনিময় সভা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
আগামী ২৩ ও ২৪শে সেপ্টেম্বর প্রথমবারের মতো সিডনীর প্রাণকেন্দ্র ডার্লিং হারবারের টুমবালাং পার্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ ট্রেড এন্ড কালচারাল ফেস্টিভ্যাল”। এই উপলক্ষে গত ৩০শে জুলাই রোববার সন্ধ্যায় রকডেলের একটি স্থানীয় রেস্টুরেন্টে একটি মত-বিনিময় সভার আয়োজন করা হয়। প্রবাসী কবি ও রাজনীতিবিদ মিল্টন হাসনাত এর সঞ্চালনায় এ সম্মেলনে স্থানীয় সাংবাদিক ও বিশিষ্ট কমিউনিটি বাক্তিত্তদের মতামত ও পরামর্শ জানতে চাওয়া হয়। আয়োজকদের পক্ষ থেকে বিশিষ্ট রাজনীতিবিদ গামা আব্দুল কাদির ও বিদেশ বাংলা টিভি’র প্রযোজক রহমত উল্লাহ্‌ বক্তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

আয়োজকদের পক্ষ থেকে ডঃ মিল্টন হাসনাত জানান, বাংলাদেশ ট্রেড এন্ড কালচার এর এই ফেস্টিভ্যালে বাংলাদেশ থেকে ১২টি বাবসায়ি প্রতিষ্ঠান অংশ গ্রহণ করার কথা রয়েছে। যারা পরবর্তীতে অস্ট্রেলিয়ার বিভিন্ন বাবসায়িক প্রতিষ্ঠানের সাথে একটা সহ-বন্ধন তৈরি করে অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্যিক সুবিধা বিনিময়ের চেষ্টা করার সুযোগ সৃষ্টি করবে। সভায় আয়োজক কমিটি জানান, এ ফেস্টিভ্যালের প্রবেশ পত্র লাগবেনা। উল্লেখ্য যে, রবিবার সিডনীতে সানডে ফান’ডে থাকায় ২৪ সেপ্টেম্বর মাত্র আড়াই ডলারের ট্রান্সপোর্ট সুবিধা দিয়ে দিনব্যাপী অনুষ্ঠান উপভোগ করার সুবিধা থাকছে।

বাংলাদেশ ট্রেড এন্ড কালচারাল ফেস্টিভ্যাল মূলত এ দেশের মুল ধারার সংস্কৃতির সাথে বাংলাদেশের গৌরবজ্জল ইতিহাস, সংস্কৃতি ও কৃষ্টি তুলে ধরতে এর আয়োজন করতে যাচ্ছে। ফেস্টিভ্যালে থাকছে শিশুদের গেমিং জোন, ইয়োগা, চিত্র শিল্প প্রদর্শনী, খাবার স্টল, পোশাক ও গয়নার স্টল, ক্র্যাফট প্রপস রেলি, ফ্যাশন শো, ফেস- পেইন্ট এবং মেহেদী আর্ট। পাশাপাশি থাকছে স্থানীয় শিল্পী ও বাংলাদেশ থেকে আমন্ত্রিত শিল্পীদের অংশ গ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিভিন্ন ওয়ার্কশপ। অস্ট্রেলিয়া মাল্টিকাচারাল দেশ এবং ডার্লিং হারবারে প্রতিনিয়ত বহুজাতিক পর্যটকের যাতায়াত তাই সার্বজনীনতা থাকার প্রয়োজনে দেশীয় সংস্কৃতির পাশাপাশি অন্যান্য দেশের সংস্কৃতি ও কৃষ্টির উপস্থিতি ও বিনিময় করার কথাও আয়োজকরা চিন্তা ভাবনা করছেন। সারা বিশ্বের পর্যটকেরা সারা বছর এই ভেনু পরিদর্শনে আসেন। তাই সিডনী’র সবচেয়ে জনবহুল, ব্যায়বহুল ও আকর্ষণীয় পর্যটন ভেনুতে এ আয়োজন প্রবাসে বাংলাদেশীদের জন্য এক মাইলফলক। বাংলাদেশীরা এবারই প্রথম এই ধরনের একটি ফেস্টিভ্যালের আয়োজন করতে যাচ্ছে। এ ফেস্টিভ্যালের অফিসিয়ায় পার্টনার হিসেবে থাকছে সিডনী হারবার অথোরিটি ও সহযোগিতায় থাকছে বাংলাদেশে হাই কমিশন। বাংলাদেশ ট্রেড এন্ড কালচারাল ফেস্টিভ্যাল কমিটির পক্ষে “ফেস্টিভ্যাল” পরিচালনা করবেন বাংলাদেশি কমিউনিটির সিনিয়র সামাজিক ব্যক্তিত্ব ও অস্ট্রেলিয়া আওয়ামিলীগের প্রধান উপদেষ্টা গামা আব্দুল কাদির, বিদেশবাংলা টেলিভিশনের নির্বাহী পরিচালক রহমত উল্লাহ, সংগঠক ওয়াজিহা শারমিন ও ফ্যাশন ডিজাইনার কানিতা রহমান। আয়োজক কমিটি ‘বাংলাদেশ ট্রেড এন্ড কালচারাল ফেস্টিভ্যাল’টি সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করেছেন।

 

০৩ আগস্ট, ২০১৭ ১১:৩৮:১৫