ডেনমার্কে প্রবাসী বাংলাদেশীদের শীতকালীন পিঠা উৎসব
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
রনি মোহাম্মদ (ইউরোপ প্রতিনিধি): ডেনমার্ক এর কোপেনহেগেন ২১ জানুয়ারী শনিবার স্থানীয় একটি রেস্টুরেন্টে প্রবাসী বাংলাদেশীদের আয়োজনে অনুষ্টিত হয় শীতকালীন পিঠা উৎসব। নানান বাহারী সাজের পিঠা নিয়ে কোপেনহেগেন প্রবাসী বাংলাদেশি নারীরা উপস্থিত হন উক্ত পিঠা উৎসবে। ব্যাপক প্রচারণা হওয়ায় পিঠা উৎসবে বিপুল বাংলাদেশী পরিবার অংশগ্রহণ করেন।

প্রবাসে থেকে ও বাঙালি সংস্কৃতিকে মনন মগজে লালন করে বলেই প্রবাসী বাংলাদেশিরা নানা ধরণের পিঠা এর বাহারি রঙে সজ্জিত ছিল পিঠা এর বিভিন্ন স্টল আর প্রবাসীদের পদচারণায় মুখর ছিল রেস্টুরেন্টেটি। বাঙালির লোকজ সংস্কৃতির চির ঐতিহ্য বাঙালির হরেক রকমের পিঠা। পুলি পিঠা, ভাপা পিঠা, চিতই পিঠা, ঝাল পিঠা, চিত্ত হরণ, চিড়া পিঠা সহ নানা ধরণের পিঠার সমারোহ ছিল।

উপস্থিত সবাই বিভিন্ন ধরণের পিঠা এর স্বাদ গ্রহণ করে। প্রবাসে থেকে ও এক সাথে সব ধরণের পিঠা দেখা ও স্বাদ নেওয়া অবশ্যই ভাগ্যের ব্যাপার। পিঠা উৎসবের সাথে বাঙালির লোকজ গান এর মূর্ছনা ছিল উপভোগ্য। প্রবাস বেড়ে উঠা নতুন প্রজন্মের সব বয়সের ছেলে মেয়েরা পিঠা এর স্বাদ গ্রহণ করে। ডা.সানন্দা ইকবাল এর সার্বিক সমন্বয়ে ডেনমার্ক প্রবাসী বাঙালিরা পিঠা উৎসবের আয়োজন করে। উৎসব মুখর পরিবেশে ডেনমার্কের প্রবাসী শিল্পী ওমর এর গান ছিল অনন্য পরিবেশনা। পিঠা উৎসবের শেষে রাফ্যল ড্র অনুষ্ঠিত হয়।

ডেনমার্ক এর বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে বীর মুক্তিযোদ্ধা আব্দুল আলিম, সংগীত শিল্পী শোয়েব ভাই, ডেনমার্ক আওয়ামী লীগ এর সভাপতি ইকবাল হোসেন মিঠু, সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া, জাহাঙ্গীর আলম , সোমা সিদ্দিকা, হিল্লোল বড়ুয়া, কোহিনূর আখতার মুকুল, ইফতেখার সম্রাট সহ বাংলাদেশের বিভিন্ন জেলার প্রবাসীদের উপস্থিতিতে উৎসবকে উপভোগ্য করে তোলে।

 

 

 

 

২৩ জানুয়ারি, ২০১৭ ২৩:৪৯:৫৪