কুয়েতে আইএমএফ এর ওয়েবসাইট উদ্বোধন
আ হ জুবেদ কুয়েত থেকে
অ+ অ-প্রিন্ট
কুয়েতের স্বনামধন্য কবি, সাহিত্যিক, কলামিস্ট, সাংবাদিক, কণ্ঠশিল্পী ও মিডিয়া ব্যক্তিত্বদের উপস্থিতিতে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে ইন্টারন্যাশনাল মিডিয়া ফোরাম আই,এম,এফ এর ওয়েবসাইট শুভ উদ্বোধন হয়েছে। ২৮ নভেম্বর সোমবার রাত ৯টায় কুয়েত সিটিস্থ রাজধানী হোটেলে ইন্টারন্যাশনাল মিডিয়া ফোরাম (আই,এম,এফ) এর ওয়েবসাইট উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

আই,এম,এফ এর সাধারণ সম্পাদক ও অগ্রদৃষ্টির সম্পাদক আ,হ,জুবেদের সঞ্চালনায়, আইএমএফ এর সিনিয়র সহ সভাপতি ও সাংবাদিক নজরুল ইসলাম জহিরের পরিকল্পনায় এবং আই,এম,এফ এর সভাপতি, মাসিক মরুলেখার সম্পাদক ও বাংলাদেশ মানবধিকার কাউন্সিলের আজীবন সদস্য আব্দুর রউফ মাওলার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি এম,এ, মালিক সম্পাদক পরশমণি, সভাপতি সিলেট বিভাগীয় লেখক ফোরাম কুয়েত ও আই,এম,এফ এর উপদেষ্ঠা, কবি আব্দুর রহিম সাবেক সাধারণ সম্পাদক প্রবাসী সাহিত্য পরিষদ ও আই,এম,এফ এর উপদেষ্ঠা, কবি রফিকুল ইসলাম ভুলু বিশিষ্ট সংগঠক ও আই,এম,এফ এর উপদেষ্টা,  বিশিষ্ট কলামিস্ট আলী আজম, মোঃ নুরুল ইসলাম যুগ্ম সম্পাদক মাসিক মরুলেখা, বিলাল আহমেদ কবি ও লেখক ত্রিমাসিক জাগরণ, বিশিষ্ট শিল্পী ও আবৃত্তিকার প্যাট্রিক গোমেজ, চিত্রশিল্পী জহুরুল কাইয়ুম বাহার, আব্দুল হাই ভুঁইয়া ফ্যামেলি ফোরাম সভাপতি-কুয়েত ও আই,এম,এফ এর সহ সভাপতি, আবু সাইদ কুতুব উদ্দিন সহ সভাপতি আই,এম,এফ, মাহমুদুর রহমান সাংবাদিক আজকের সূর্যোদয় ও আই,এম,এফ এর সাংগঠনিক সম্পাদক, চ্যানেল এটিএন এর কণ্ঠশিল্পী আশরাফুল আলম,  মোঃ জালাল উদ্দিন সাংবাদিক আরটিভি ও আই,এম,এফ এর সহ সভাপতি, আল-আমিন রানা ”জেটিভি” ”অটিভি”এর বিশেষ প্রতিনিধি ও দৈনিক স্বাধীন পত্রিকার সাংবাদিক এবং আই,এম,এফ এর যুগ্ম সাধারণ সম্পাদক,  এইচ,এম ফারুক প্রতিনিধি আলকুত টিভি ও আই,এফ,এম এর প্রচার ও প্রকাশনা সম্পাদক, মোহেন আহমেদ গাজি টিভির কুয়েত প্রতিনিধি ও আই,এম,এফ এর সহ সভাপতি,সাংবাদিক মিজান আর রহমান ও আই,এম,এফ এর সহ সভাপতি, সাংবাদিক সালেহ আহমেদ নিউজ অর্গান প্রতিনিধি কুয়েত ও আই,এম এফ এর সহ প্রচার সম্পাদক এবং সামজিক সংগঠক ফজলুল হক (কুটি)।

আই,এম,এফ এর ওয়েবসাইট উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি নেতৃবৃন্দরা তাদের মূল্যবান বক্তব্যে বলেন, আই,এম,এফ নামক যে প্রতিষ্ঠানটি আপনারা চালু করতে যাচ্ছেন, এটি বর্তমান যুগে খুবই সময়যোগি একটি উদ্যোগ। তবে এটিকে রাজনীতি মুক্ত, দুর্নীতিমুক্ত ও সব ধরনের অশ্লীলতা থেকে দূরে রাখতে হবে। সমাজের নিপীড়িত, নির্যাতিত ও অবহেলিত মানুষের কথা গুরুত্বসহকারে তুলে ধরতে হবে। অন্যায় ও অবিচারের বিরুদ্ধে সোচ্চার থেকে সবসময় ইতিবাচক ভূমিকা পালন করতে হবে।

নেতৃবৃন্দরা বলেন, তবেই যেমন আই,এম,এফ এর উপর অর্পিত দায়িত্ব যথাযথ ভাবে পালন করা হবে;  ঠিক তেমনি দেশ-জাতি ও সমাজ তার সুফল পাবে ও অবর্ণনীয় উপকৃত হবে। আই,এম,এফ এর ওয়েবসাইট উদ্বোধনী অনুষ্ঠানে সিনিয়র সহ সভাপতি নজরুল ইসলাম জহির শুভেচ্ছা বক্তব্যে বলেন,  বিশ্বজুড়ে উন্নত প্রযুক্তি ব্যবহারের এই স্বর্ণ যুগে আমরা একটি বড় দায়িত্বভার গ্রহণ করেছি। অনুভূতি ও অভিব্যক্তি প্রকাশ করার জন্যে বর্তমান বিশ্বের অধিকতর উন্নত প্রযুক্তি ব্যবহারের এই স্বর্ণ যুগে অনলাইন মাধ্যম ব্যাপক ভাবে ব্যবহার হচ্ছে। ফলে অগণিত কবি, লেখক, সাহিত্যিক ও সাংবাদিকদের সুবিধার্থে  ও সাহায্যার্থে আমরা আই,এম,এফ কে দাঁড় করাতে চাচ্ছি বিশ্বমানের একটি মিডিয়া হিসেবে। আই,এম,এফ এর সিনিয়র সহ সভাপতি বলেন, যদিও জানি আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে হলে শত কঠিন পথ আমাদেরকে অতিক্রম করতে হবে; কিন্তু আমাদের সদিচ্ছা, কাজের প্রতি আন্তরিকতা ও নিরন্তর চেষ্টা অব্যাহত থাকলে অবশ্য’ই আমরা সফলকামি হবো।

আই,এম,এফ এর ওয়েবসাইট উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতি আব্দুর রউফ মাওলা বক্তব্য প্রদান কালে বলেন, আই,এম,এফ নামের এই প্রতিষ্ঠানটি দীর্ঘ পরিকল্পনা, পর্যালোচনা ও এই ধরনের কাজের সাথে সংশ্লিষ্ট অনেক জ্ঞানসম্পন্ন ব্যক্তিবর্গের সাথে পরামর্শ করেই আমরা এর কার্যক্রম শুরু করেছি।

আজ আনুষ্ঠানিক ভাবে এই প্রতিষ্ঠানটির একটি অফিসিয়াল ওয়েবসাইট আমরা উদ্বোধন করতে যাচ্ছি।

আই,এম এফের সভাপতি আরো বলেন, আপনাদের মধ্যে অনেক’ই প্রতিষ্ঠানটিকে রাজনীতি মুক্ত রাখতে পরামর্শ দিয়েছেন, অবশ্য’ই আমি আপনাদেরকে আশ্বস্ত করছি এই বলে যে, আপনাদের এই পরামর্শকে আমরা যথাযথ ভাবে মূল্যায়ন করবো।

তবে এই প্রতিষ্ঠানটি চলার পথে আপনাদের সার্বিক সহযোগিতা কামনা করছি, বক্তব্যের এক অংশে একথা যোগ করেন আব্দুর রউফ মাওলা।

আই,এম,এফ এর ওয়েবসাইট উদ্বোধনী অনুষ্ঠানে সাধারণ সম্পাদক আ,হ,জুবেদ বলেন,  আজ আমরা যে প্রতিষ্ঠানটি নিয়ে আপনাদের সামনে কথা বলছি, এটি দীর্ঘদিন পরিকল্পনার একটি ফসল। আমরা জানি বাংলাদেশের অনলাইন, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার অনেক গণমাধ্যম’ই আজ বহু খ্যাতি অর্জন করেছে।

কিন্তু সেইসব গণমাধ্যম খুব যে সহজে খ্যাতি অর্জন করেছে তা কিন্তু নয়। মূলত সেই খ্যাতির জন্য তাদেরকে অনেক চড়াই উতরাই পেরিয়ে বহু পথ অতিক্রম করতে হয়েছে। তার পর একটা পর্যায়ে সেই সব গণমাধ্যম তাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে সক্ষম হয়েছে। আই,এম,এফ এর সাধারণ সম্পাদক বলেন, আই,এম,এফ কে বলাচলে সদ্য নবজাতক একটি শিশু মাত্র। কিন্তু এই শিশুটি’ই একদিন হয়তো বিশ্বমানের একটি গণমাধ্যম হিসেবে গোটা বিশ্বে অবর্ণনীয় খ্যাতি অর্জন করতে পারে। সুতারাং অবহেলার দৃষ্টিতে না দেখে আন্তরিক ভাবে সার্বিক সহযোগিতা অব্যাহত রাখলে আই,এম,এফ একদিন অনেক দূর এগিয়ে যাবে।

এদিকে আই,এম,এফ এর ওয়েবসাইট উদ্বোধনী অনুষ্ঠান চলাকালীন যুক্তরাজ্য থেকে টেলিকনফারেন্সের মাধ্যমে যোগ দেন আই,এম,এফ এর সহ সভাপতি, চ্যানেল S এর ওল্ডহ্যাম প্রতিনিধি ও নর্থ ইংল্যান্ড বাংলাদেশী টিভি জার্নালিস্টস এসোসিয়েশন এর সভাপতি সৈয়দ ছাদেক আহমদ।

ঢাকা থেকে টেলিকনফারেন্সের মাধ্যমে যোগ দেন এমবিবিএস (ডি.ইউ), এমপিএইচ (ইপিডেমিওলজি-থিসিস পার্ট), পোস্ট গ্র্যাজুয়েশন ট্রেনিং ইন গাইনি এন্ড অবস্ (স্কয়ার হাসপাতাল), রেসিডেন্ট মেডিকেল অফিসার (গাইনি এন্ড অবস্), স্কয়ার হাসপাতালের ডাক্তার ও লেখিকা ফারহানা মোবিন (আই,এম,এফ এর মহিলা সম্পাদিকা)। ওয়েবসাইট উদ্বোধনী অনুষ্ঠানে মনোমুগ্ধকর গান পরিবেশন করেন চ্যানেল এটিএন এর কণ্ঠশিল্পী আশরাফুল আলম ও  কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তিকার প্যাট্রিক গোমেজ। এদিকে পরিশেষে নৈশভোজের মধ্যে দিয়ে বর্ণাঢ্য এই ওয়েবসাইট উদ্বোধনী অনুষ্ঠানের সমাপ্তি হয়।

 

০৫ ডিসেম্বর, ২০১৬ ২১:৪২:০৫