আবুধাবীতে কবি নজরুলের জন্মজয়ন্তী পালিত
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
সংযুক্ত আরব আমিরাতের আবুধাবীতে জাতীয় কবিতা মঞ্চ আরব আমিরাত শাখার উদ্যোগে ও কবি নজরুল সাহিত্য পরিষদ দুবাইয়ের সার্বিক সহযোগিতা নজরুল জন্মজয়ন্তী পালিত হয়েছে। গতকাল শুক্রবার রাতে আবুধাবীর স্থানীয় একটি হোটেলে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী উপলক্ষে আলোচনা সভায় বক্তরা বলেন, বাংলা সাহিত্যে কবি নজরুল অসাম্প্রদায়িক চেতনার এক উজ্জ্বল দৃষ্টান্ত। আমৃত্যু তিনি সমাজের বঞ্চিত, নিপীড়িত মানুষের কথা কবিতা ও গানে তুলে ধরেছেন। এপার-ওপার বাংলায় তার জনপ্রিয়তায় প্রমাণ করে তিনি শুধু বাংলাদেশের জাতীয় কবিই নন বিশ্বের সাহিত্যাঙ্গনে উজ্জ্বল নক্ষত্র। 

জাতীয় কবিতা মঞ্চের আরব আমিরাত শাখার সভাপতি কবি মোহাম্মদ মুছার সভাপত্বিতে এতে প্রধান অতিথি ছিলেন সাহিত্য অনুরাগী মোহাম্মদ আব্দুল মোতালেব। প্রধান আলোচক ছিলেন আবুধাবী বাংলাদেশ স্কুলের অধ্যক্ষ মীর আনিসুল হাসান। 

সংগঠনের সাধারণ সম্পাদক কবি ও সাংবাদিক মোহাম্মদ মনির উদ্দিন মান্নার সঞ্চালনায় সভায় বিশেষ আলোচকের বক্তব্য রাখেন আবুধাবী বাংলাদেশ স্কুলের ইংরেজী শিক্ষক এসএম মোতালেব। প্রধান বক্তার বক্তব্য রাখেন এস এম রফিকুল ইসলাম। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সেনা প্রকৌশলী এম এ কুদ্দছ দেওয়ান, বেলায়েত হোসেন হিরো,  মোহাম্মদ আলী মুনসুর, সিরাজদ্দৌলা মামুন, কবি অাবছার তৈয়বী, নাসির জোসী, নাজিম মাহমুদ, কবি এনামুল হক, সাংবাদিক এম মান্নান, জাফর উদ্দিন ভূঁইয়া, নজরুল ইসলাম, বোরাহান উদ্দিন, ওবাইদুল হক প্রমুখ। 

অনুষ্ঠানে কবিতা পাঠ করেন যমুনা টিভির ইউএই প্রতিনিধি মোহাম্মদ রফিক উল্লাহ্, বাংলাভিশন আবুধাবী প্রতিনিধি জাহাঙ্গীর কবীর বাপ্পী। সবশেষে প্রবাসে কবিতা চর্চার জন্যে কবি আবছার তৈয়বীকে বিশেষ সম্মাননা পদক প্রদান করা হয়।

২৮ মে, ২০১৬ ১৪:৪৩:৩০