বিয়ের সাজেই বল পায়ে মাঠে নামলেন রুশ সুন্দরীরা, তারপর…
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
যে রাঁধে সে চুলও তো বাঁধে। ঠিক একইভাবে যে কনের সাজে সেজে উঠতে পারেন, সে ফুটবলে শটও নিতে পারে বেশ আত্মবিশ্বাসের সঙ্গে। এই ছবিগুলিই তার প্রকৃষ্ট উদাহরণ। বিশ্বকাপ কি শুধুই মেসি-রোনাল্ডো-নেইমার-ইনিয়েস্তা-গ্রিজম্যান-সুয়ারেজদের? এক্কেবারে না। ফুটবল জোয়ারে গা ভাসিয়ে গোটা দুনিয়া। তাহলে তাঁরাই বা বাদ পড়েন কেন? গায়ে বিয়ের পোশাক। তাই বলে কি বলে শট মারা মানা? তা তো নয়। তাই এই পোশাকেই মাঠে নেমে পড়লেন রুশ সুন্দরীরা। ছবিটা শনিবারের কাজানের। মহিলারাও যে কতটা ফুটবলপ্রেমী হতে পারেন, তারই প্রমাণ মিলল।

বড়সড় কোনও প্রতিযোগিতা নয়, তবে বিশ্বকাপের উৎসবে শামিল হতে রুশ সুন্দরীরা নিজেরাই তৈরি করে ফেলেছিলেন দুটি দল। প্রতিটি দলে ছিলেন পাঁচজন করে মহিলা। খেলা আধঘণ্টার। তবে শর্ত একটাই। প্রত্যেককেই খেলতে হবে লং গাউন পরে। সাধারণত যে গাউন পরে বিয়ের আসরে উপস্থিত হন খ্রিস্টান মহিলারা। পায়েও বুট নেই। সাধারণ জুতো পরেই বলে শট নিতে দেখা গেল তাঁদের। আর এমন অভিবন ফুটবল দেখতে ছোট্ট মাঠটিতে ভিড়ও জমা গিয়েছিল।

প্রথমবার রাশিয়ায় বসেছে বিশ্বকাপের আসর। রবিবারই প্রি-কোয়ার্টারের লড়াইয়ে মাঠে নামছে আয়োজক দেশ। দেশের সব নাগরিকেরই আশা স্পেনকে হারিয়ে ফের অঘটন ঘটাবেন চেরিশভরা। তাই তো তাঁদের পাশে থাকার বার্তা একেবারে মাঠে নেমেই দিলেন এই ধন্যি মেয়েরা। গাউন পরে ফুটবল খেলার অভিজ্ঞতা কেমন ছিল? গুলনাজ শারিপোভা বলছেন, দেখতে বেশ ভালই লাগছিল সকলকে। তবে বিষয়টা খুব একটা সহজ ছিল না। একটু অসুবিধাই হচ্ছিল। গোলকিপার মারিয়ানা বললেন, “এটা শুধু ছেলেদের খেলা নয়। এ খেলায় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল বন্ধুতা।” শুধু পোশাকেই নয়, ম্যাচের পুরস্কারেও ছিল চমক। জয়ী দলের হাতে তুলে দেওয়া হল বিশ্বকাপেরই একটি রেপ্লিকা। -সংবাদ প্রতিদিন

 

০২ জুলাই, ২০১৮ ১২:২৩:৪৩