মৃত্যুর আগে মৃত স্বজনদের দেখতে পায় মানুষ!
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
প্রতীকী ছবি
মানুষের জীবনের সবচেয়ে অপ্রিয় সত্য হলো এক দিন তাকে মরতে হবে। ধ্রুব এই সত্যটি নিয়ে কোনো বিতর্ক নেই। তবে মরার পরের জীবন নিয়ে যেমন বিতর্ক আছে, আছে নানা মত, তেমনি মরার ঠিক আগে মরণাপন্ন ব্যক্তির সাথে কী কী হয় তা নিয়েও আছে বিতর্ক। সেই বিতর্কে নতুন মাত্রা যোগ করলো ক্যানিসিয়াস কলেজের এক দল বিজ্ঞানী। তারা একটি গবেষণার মাধ্যমে দেখিয়েছেন, মরণাপন্ন মানুষ মৃত্যুর কয়েক ঘণ্টা আগে তার মরে যাওয়া প্রিয় ব্যক্তি, বন্ধু, বা আত্মীয়কে দেখতে পায়। এমনকি মৃত্যু যত কাছে আসে মরনাপন্ন ব্যক্তি মৃত ব্যক্তিকে তত স্পষ্ট, বেশি করে দেখতে পায়।

গবেষক দলের দাবি, ৬৬ জন মরণাপন্ন ব্যক্তিকে হাসপাতালের এক বিশেষ ঘরে রেখে দেখা গিয়েছে মরণাপন্ন ব্যক্তি দাবি করছেন যে, তাদের দেখতে এসেছে এমন কিছু মানুষ যারা মারা গিয়েছে। মরণাপন্ন ব্যক্তিরা জানিয়েছেন, মৃত ব্যক্তিদের মধ্যে বেশিরভাগই বন্ধু ও আত্মীয়রা রয়েছেন। গবেষণার প্রতিবেদনে এমনও দাবি করা হয়েছে মৃত্যুর মাসখানেক আগে থেকেও অনেক মরণাপন্ন রোগী মৃত ব্যক্তিদের দেখতে পাচ্ছেন।

অন্য এক গবেষণায় দেখা গেছে, মানুষের মৃত্যুর অভিজ্ঞতা তুলে ধরা খুবই কঠিন। বিভিন্ন হাসপাতালের মরণাপন্ন রোগীদের ওপর গবেষণা করেছেন গবেষকরা। এ ধরনের একজন গবেষক ওয়েইন স্টেট ইউনিভার্সিটির প্রফেসর মার্গারেট ক্যাম্পবেল। তিনি বলেন, মৃত্যু বিষয়ে অনুভূতি মূলত তার আত্মীয়-স্বজন, পরিবারের সদস্য ও বন্ধু-বান্ধবদের কাছ থেকে জানা যায়। তবে তাদের বাদ দিয়ে সত্যিকার সে ব্যক্তির অনুভূতি সংগ্রহ করা কষ্টকর। মারা যাওয়ার দুই সপ্তাহ আগে থেকেই মানু অত্যন্ত অসুস্থ, নিদ্রালু ও প্রায় অচেতন হয়ে পড়ে। আর এ অবস্থায় তারা তাদের অনুভূতি জানানোর সুযোগ পায় না।

১৮ মার্চ, ২০১৮ ১০:০৪:১৮