নগ্ন হয়ে যোগব্যায়াম, সমালোচনার মুখে কী জবাব তরুণীর?
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
জিমের মোহ ছেড়ে যোগব্যায়ামের গুরুত্ব বুঝতে শিখেছে বিশ্ববাসী। শরীর ও মনকে চাঙ্গা করার জন্য বর্তমানে যোগব্যায়ামকেই বেছে নিচ্ছেন অনেকে। কিন্তু নগ্ন হয়ে যোগব্যায়াম! এক্ষেত্রেও বেশ সাহসী কেউ কেউ। সম্প্রতি আমেরিকার এক তরুণী নগ্ন হয়ে যোগের বেশ কিছু ছবি পোস্ট করেছিলেন ইনস্টাগ্রামে। তা নিয়ে বেশ সমালোচনার মুখেও পড়তে হয় তাঁকে।

২১ বছর বয়সী ওই তরুণী নাম কার্সটি টাভোলাক্কি। নিজে যোগের ভক্ত। নিয়ম করে তা অনুশীলন করেন। তবে তাঁর যোগের বৈশিষ্ট্য হল, নগ্ন হয়েই যোগ করেন তিনি। আর নিজের এ অভ্যাসকে ইনস্টাগ্রামে পোস্টও করেছেন তিনি। হাজার হাজার অনুগামী সে ছবি দেখেছেন। কিছু সমালোচনার শিকারও হয়েছেন তিনি।  

নেটদুনিয়া যোগের গুরুত্ব তো দূরস্থান, তাঁর নগ্নতাই আলোচনার বিষয় হয়ে ওঠে। নগ্নতা শ্লীল ও অশ্লীল হয়ে ওঠার মধ্যে যে সূক্ষ্ম পার্থক্য আছে তা মাথায় রেখেই একাধিক ছবি পোস্ট করেছিলেন তিনি। কিন্তু তারপরও সমালোচনা হয়।

অবশ্য তার জবাবও দিয়েছেন কার্সটি টাভোলাক্কি। জানিয়েছেন, যোগ অনুশীলনের নগ্ন ছবি তিনি পোস্ট করেছেন বার্তা দিতেই। স্বাভাবিক এই প্রক্রিয়া যে কতটা মুক্তিদায়ক তা অনেক মানুষই জানেন না। মূল উদ্দেশ্য হলো, এই প্রক্রিয়া কতটা সুন্দর ও শিল্পসম্মত তা সবার জানা উচিত এবং জানানোও উচিত। কেন এই ছবিকে বা এই প্রক্রিয়াকে নোংরা দৃষ্টিভঙ্গিতে দেখা হচ্ছে তারও কড়া সমালোচনা করেন তিনি। সূত্র: সংবাদ প্রতিদিন

২১ সেপ্টেম্বর, ২০১৭ ১১:২৮:৩৯