এই তরুণীর এত সাহস!
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


দেড় হাজার ফিট উচ্চতা থেকে ঝাঁপিয়ে নতুন রেকর্ড গড়লেন এনসিসি-র জুনিয়র উইং ক্যাডেট ভারেতর আগ্রার বাসিন্দা তনুপ্রিয়া সিং। বিমান থেকে একই সঙ্গে ঝাঁপ দেন তার বাবাও। বাবা বিশ্বখ্যাত প্যারা ইনস্ট্রাক্টর সুরেন্দ্র সিংয়ের সঙ্গেই ১৫০০ ফিট উচ্চতায় এএন-৩২ বিমান থেকে আকাশে ঝাঁপ ২১ বছর বয়সী তনুপ্রিয়া। তবে এর আগেও এমনই বেশ কিছু দুঃসাহসী কাণ্ড ঘটিয়ে ফেলেছেন ভারতের 'উড়ন্ত কন্যা' নামে খ্যাত এই তরুণী।

চলতি বছরেই তিনি ভূষিত হয়েছেন গভরনর্স মেরিটোরিয়াস মেডেলে। ২০১৬ সালে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে উত্তরপ্রদেশ থেকে একমাত্র মহিলা ক্যাডেট হিসেবে তিনি অংশগ্রহণ করেন। এর আগে তিন বার আগ্রার সেরা ক্যাডেটের পুরস্কার জিতেছেন তনুপ্রিয়া।

সম্প্রতি এক সাক্ষাত্‍কারে তিনি বেলন, বাবা-মা'র সাহায্যে আমি বেটি বাঁচাও বেটি পড়াও বার্তা ছড়িয়ে দিতে চাই এবং এমন এক সুন্দর পৃথিবী গড়তে চাই যেখানে আমার দেশের নবীন প্রজন্ম তাদের স্বপ্ন বাস্তবায়িত করতে পারে।

২০১৬ সালে সিঙ্গাপুরে ICEP সম্মেলনে দেশের প্রতিনিধিত্ব করার বিরল সম্মান লাভ করেন তনুপ্রিয়া। সেখানে তােক প্রশংসায় ভাসান ভারতীয় দূতাবাসের হাই কমিশনার বিজয় সিং।

অ্যাডভেঞ্চারের প্রতি বরাবর ঝোঁক এই তরুণীর। প্যারা জাম্পিং ছাড়া কিক বক্সিং ও তায়কোন্ডোতেও তিনি একাধিক পুরস্কার লাভ করেছেন। আবার ভারতনাট্যমেও তিনি সমান দক্ষ। সূত্র: এই সময়


২৩ জুন, ২০১৭ ১৯:২৬:৪৮