সেক্সটিং বন্ধে পদক্ষেপ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
সেক্সটিং আর সাইবার নিপীড়ন থেকে রক্ষা করে তরুণ প্রজন্মের জন্য ইন্টারনেট ব্যবহার আরও নিরাপদ করতে পদক্ষেপ নিতে যাচ্ছে যুক্তরাজ্য সরকার। অনলাইনে হয়রানি, অপব্যবহার আর নারীদের ধর্ষণের হুমকি ঠেকানোর লক্ষ্যেই এমন উদ্যোগ বলে জানিয়েছে বিবিসি।

ঝুঁকি চিহ্নিতকরণে আর ইন্টারনেট নিরাপত্তা কৌশল আরও উন্নত করতে বৃহত্তর প্রযুক্তি প্রতিষ্ঠান, দাতব্য সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান আর পেশাদার মানসিক স্বাস্থ্যকর্মীদের সঙ্গে দেশটির মন্ত্রীরা দেখা করবেন। সংস্কৃতিমন্ত্রী কারেন ব্র্যাডলি এই কার্যক্রম পরিচালনা করবেন। চলতি বছর গ্রীষ্মে এই সংক্রান্ত একটি গ্রিন পেপার (ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলোতে ব্যবহৃত সরকারি প্রতিবেদন বা প্রস্তাবনাপত্র)-এর মেয়াদ শেষ হচ্ছে। ‘ইন্টারনেট তরুণ প্রজন্মের জন্য অসাধারণ সুবিধা করে দিচ্ছে, সেই সঙ্গে সন্তান আর মা-বাবাদের জন্য নতুন নতুন বিপদও আনছে, ব্র্যাডলি বলেন। ‘এটা পরিষ্কার যে, অনলাইনে যে সব ব্যবহার গ্রাহ্য, এমনকি উৎসাহিত করা হচ্ছে তা বাস্তবে মোটেও গ্রহণযোগ্য নয়। কখনও কখনও এসব ভয়াবহ পরিণতি বয়ে আনতে পারে।’ ‘অনলাইনে যুক্তরাজ্যকে বিশ্বের সবচেয়ে নিরাপদ স্থান হিসেবে গড়ে তুলতে আমরা দৃঢ় সংকল্পবদ্ধ।’

২০১৬ সালের অক্টোবর মাসে ক্রাউন প্রসিকিউশন সার্ভিস ইন্টারনেট ট্রুল তৈরির বিষয়ে সতর্ক করে জানায়, ইন্টারনেটে ক্ষতিকর হ্যাশট্যাগ বা অপমানের উদ্দেশ্যে কারও ছবি ব্যবহার করা হলে যুক্তরাজ্য আর ওয়েলস-এ ট্রুল নির্মাতা বিচারের সম্মুখীন হতে পারেন।

০৩ মার্চ, ২০১৭ ১৭:৫০:২৩