গত ৩০ বছর ধরে প্রতিদিন সেলফি তুলে যাচ্ছেন তিনি
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
সেলফি নামটা পরিচিত হওয়ার আগে থেকেই প্রতিদিন একটি করে নিজের ছবি তুলে যাচ্ছেন এক প্রফেসর। আর এ কাজটি তিনি শুরু করেছেন ৩০ বছর আগে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এমিরেটস ২৪৭.কম। 

কার্ল ব্যাডেন নামে বোস্টন কলেজের প্রফেসর তার দৈনন্দিন জীবনের একটি অংশ হিসেবেই যেন সেলফিকে রেখেছেন। যখন ফটোগ্রাফি এতটা সহজলভ্য ছিল না তখন থেকেই তিন তার এ অভ্যাসটা শুরু করেন। সেলফি তোলার মাধ্যম হিসেবে তার পছন্দ ছিল সাদাকালো ছবি। আর তাই তিনি তুলতেন প্রতিদিন একটি করে। 

গত বৃহস্পতিবার ব্যাডেনের এ দৈনন্দিন সেলফির ৩০ বছর পূর্ণ হলো। আর এ কারণে তিনি বিষয়টি উদযাপনও করেছেন। পাশাপাশি জানিয়েছেন, তার এ অভ্যাস বাদ দেওয়ার কোনো পরিকল্পনা নেই। ধীরে ধীরে তার বয়স বাড়ছে। আর এ পরিবর্তনও উঠে আসছে ছবিতে। দীর্ঘদিন ধরে একটানা সেলফি তুলে যাওয়ার কারণে অনেকেই তাকে ‘সেলফির জনক’ বলছেন। গত ৩০ বছর ধরে প্রতিদিন সেলফি তুলে যাচ্ছেন তিনি

ব্যাডেন নিরবে তার এ কাজটি শুরু করেন ১৯৮৭ সালের ২৩ ফেব্রুয়ারি। ফেসবুক শুরু হওয়ার প্রায় দুই দশক আগেই তিনি ছবি তোলা শুরু করেন। প্রতিদিন একই ৩৫ এমএম ক্যামেরা, ট্রাইপড, ব্যাকড্রপ ও আলো ব্যবহার করে তিনি ছবি তোলেন। 

৬৪ বছর বয়সী কেমব্রিজের এ অধিবাসী প্রতিদিন সেলফি তোলার বিষয়টি নিয়ে একটি প্রকল্পও তৈরি করেছেন। আর তার এ কাজটির একাংশ এখন শোভা পাচ্ছে বোস্টন ও নিউ ইয়র্ক শহরে। 

এ প্রকল্পের উদ্দেশ্য কী, সে সম্পর্কে বোস্টনের একজন গ্যালারির মালিক হাওয়ার্ড ইয়েজারস্কি বলেন, এটি কয়েকটি চিরন্তন বিষয়কে তুলে ধরছে। একজন মানুষের জীবন থেকে মৃত্যু পর্যন্ত ধাবিত হওয়া একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর তার গ্যালারিতে তার প্রদর্শনী দুইবার করা হয়েছে। 

তিনি বলেন, ‘এটি একসঙ্গে ব্যক্তিগত ও চিরন্তন। তিনি তার জীবনকে রেকর্ড করছেন। অন্তত একটি দৃষ্টিকোণ থেকে বিষয়টি জড়িত কারণ আমরা সবাই একই নৌকার বাসিন্দা। আমাদের সবাইকেই মৃত্যুবরণ করতে হবে। ’

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৫৯:৩৫