টিভির রিমোট চুরির দায়ে ২২ বছরের কারাদণ্ড!
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
টেলিভিশনের রিমোটের মত সাধারণ একটি জিনিস চুরি করে কেউ যদি ধরা পড়েন, তাহলে তাকে কি সাজা দিতে পারেন আপনি? দু-চারটি চর-থাপ্পড়, বড়জোর কিছু টাকা জরিমানা।

আর সেই ব্যক্তিটি যদি দাগি চোর হন তাহলে, পুলিশেও দিতে পারেন আপনি। সেখান থেকে আদালতে নেওয়ার পর কয়েক দিন হাজতবাসও করতে হতে পারে তাকে।

কিন্তু সম্প্রতি যুক্তরাষ্ট্রে এই রিমোট চুরির অপরাধে এক ব্যক্তিকে চড়-থাপ্পর, জরিমানা বা দু-এক দিন কারাবাস নয়, টানা ২২ বছর কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

ডেইলি মেইলে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে, টিভির রিমোট চুরির অপরাধে যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যে এরিক ব্রামওয়েল নামের এক ব্যক্তির ২২ বছর কারাদণ্ডাদেশ দিয়েছেন একটি আদালত।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সালের আগস্টে ইলিনয়ের হোয়েটন এলাকার একটি আবাসিক ভবন থেকে টিভির রিমোট চুরি করেন ৩৫ বছর বয়সী এরিক। চুরি করে যাওয়ার সময় তিনি হাতের একটি দস্তানা ফেলে রেখে যান। পরে ওই দস্তানার সূত্র ধরে এরিককে গ্রেপ্তার করা হয়। গত বছরের নভেম্বরে তিনি দোষী সাব্যস্ত হন। সম্প্রতি তার অপরাধের রায় ঘোষণা করেন আদালত।

আদালতের কৌঁসুলি বলেন, এরিকের অপরাধের ইতিহাস ঘেঁটে দেখা গেছে, তার এই অপরাধের জন্য ৩০ বছর কারাদণ্ড পাওয়া উচিত ছিল। এর আগে তার বিরুদ্ধে পাশের ভবন থেকে এ রকম রিমোট ও টিভি চুরির আরও অভিযোগ রয়েছে।

অ্যাটর্নি জেনারেল রবার্ট বার্লিন বলেন, এরিকের অপরাধের ইতিহাস তাকে এই সাজা দেওয়ায় ভূমিকা রেখেছে।

১১ জানুয়ারি, ২০১৭ ১৮:৪৮:২৯