সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের ৪ ধাপ অবনমন
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের চার ধাপ অবনমন হয়েছে। সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের বর্তমান অবস্থান ১৫০তম। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) প্যারিসভিত্তিক অলাভজনক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার এই সূচক প্রকাশ করেছে।

এ সূচকের প্রথমে রয়েছে নরওয়ে ও সবার শেষে রয়েছে ভিয়েতনাম। দ্বিতীয় অবস্থানে রয়েছে ফিনল্যান্ড, সুইডেনের অবস্থান তিনে, চতুর্থ অবস্থানে নেদারল্যান্ডস ও পঞ্চম অবস্থানে ডেনমার্ক। এ বছর এ সূচকে দুই ধাপ নিচে নেমে ভারতের অবস্থান ১৪০ আর তিন ধাপ নিচে নেমে পাকিস্তানের অবস্থান দাঁড়িয়েছে ১৪২।

রিপোর্টাস উইদাউট বর্ডার বাংলাদেশের অবস্থান বিবেচনায় ফটো সাংবাদিক শহিদুল আলমের গ্রেফতারের ঘটনাকে বেশ গুরুত্ব দিয়েছেন। প্রতিষ্ঠানটি জানিয়েছে, বাংলাদেশের সংবাদমাধ্যমের স্বাধীনতা লঙ্ঘন মারাত্মকভাবে বেড়েছে।

বাংলাদেশ প্রসঙ্গে প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, বাংলাদেশে মাঠ পর্যায়ে সংবাদকর্মীদের ওপর রাজনৈতিক কর্মীদের হামলা, নিউজ ওয়েবসাইট বন্ধ এবং সাংবাদিক গ্রেফতারের ঘটনা বেড়েছে।

প্রসঙ্গত, প্যারিসভিত্তিক অলাভজনক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার (আরএসএফ) সারাবিশ্বের সাংবাদিকদের ওপর নিপীড়ন ও হামলার ঘটনা নথিবদ্ধ করে তা প্রতিরোধে কাজ করে থাকে।


১৮ এপ্রিল, ২০১৯ ২০:১৬:১৪