সাত বছরে ৭০০ পত্রিকার অনুমোদন
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু
বিগত সাত বছরে প্রায় ৭০০ পত্রিকার নিবন্ধন দেয়া হয়েছে। একইসঙ্গে ৩১টি স্যাটেলাইট চ্যানেল, ২৮টি এফএম বেতার এবং ৩২টি কমিউনিটি রেডিও’র অনুমোদন দেয়া হয়েছে। জানালেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য আনোয়ারুল আজীমের (আনার) এক প্রশ্নের উত্তরে এই তথ্য জানান তিনি।

হাসানুল হক ইনু বলেন, সারাদেশে বর্তমানে দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক, ষাণ্মাসিক মিলে বর্তমানে দুই হাজার ৮০০ পত্রিকা প্রকাশিত হচ্ছে। অন্যদিকে সরকারি চারটি টেলিভিশনের পাশাপাশি বেসরকারি ব্যবস্থাপনায় ২৮টি টেলিভিশন চ্যানেল, ২২টি এফএম রেডিও এবং ১৭টি কমিউনিটি রেডিও’র সম্প্রচার কার্যক্রম পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, বর্তমান সরকারের সময়ে সাংবাদিকদের পেশাগত দক্ষতা, উৎকর্ষ বৃদ্ধির লক্ষ্যে সংবাদপত্রে কর্মরত ১৬ হাজার একজনকে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট এবং ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত দুই হাজার ২৫৫ জনকে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট প্রশিক্ষণ দিয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যম ইনস্টিটিউট এক বছর মেয়াদী পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ব্রডকাস্ট জার্নালিজম শীর্ষক প্রথম কোর্স সম্পন্ন করেছে। এছাড়া প্রেস ইনস্টিটিউটে দুই বছর মেয়াদী সাংবাদিকতায় মাস্টার ডিগ্রি কোর্স চালু করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি আরও বলেন, সাংবাদিকদের জন্য বর্তমান সরকার অষ্টম মজুরি বোর্ড বাস্তবায়ন করছে এবং নবম সংবাদপত্র মজুরি বোর্ড গঠন চূড়ান্তকরণের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে।

২৬ জানুয়ারি, ২০১৮ ০০:০৬:১২