বাংলাদেশে ভারতীয় সংবাদ ওয়েবসাইট ব্লক
অ+ অ-প্রিন্ট
দ্য ওয়্যার একটি সংবাদ-ভিত্তিক ভারতীয় ওয়েবসাইট।
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বা বিটিআরসি বলছে ভারতের একটি সংবাদ ওয়েবসাইট 'দ্য ওয়্যার' যাতে বাংলাদেশের ভেতরে দেখা না যায়, সেজন্য তারা সেটিকে ব্লক করে দিয়েছে । দ্য ওয়্যার একটি সংবাদ-ভিত্তিক ভারতীয় ওয়েবসাইট। সম্প্রতি এই ওয়েবসাইট বাংলাদেশের নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের নিখোঁজ শিক্ষক মোবাশ্বার হাসানকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেই প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের সশস্ত্র বাহিনীর গোয়েন্দা সংস্থা বা ডিজিএফআই মোবাশ্বার হাসানকে তুলে নিয়ে গেছে।

ব্রিটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যান এবং জঙ্গী তৎপরতা নিয়ে গবেষক সুইডেন প্রবাসী তাসনীম খলিল প্রতিবেদনটি লিখেছেন। প্রতিবেদনটি প্রকাশের কয়েকদিন পরেই 'দ্য ওয়্যার' ওয়েবসাইটটি বাংলাদেশের ভেতরে ব্লক করে দেয়া হয়। তবে সুনির্দিষ্টভাবে ওই রিপোর্টের কারণেই ওয়েবসাইটটি বাংলাদেশে বন্ধ করা হয়েছে কিনা সে বিষয়ে নিশ্চিত করে কর্মকর্তারা কিছু বলেন নি।

তবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন বা বিটিআরসি'র চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বিবিসি বাংলাকে বলেছেন আইনশৃঙ্খলাকারী বাহিনীর দিকে থেকে আপত্তির কারণে এ ওয়েবসাইটটি বাংলাদেশের ভেতরে ব্লক করে দেয়া হয়েছে ।

মি: মাহমুদ বলেন, "আইনশৃঙ্খলাকারী বাহিনীর থেকে আমাদের জানানো হয়েছে যে এই ওয়েবসাইটটিতে আপত্তিকর বিষয় রয়েছে। সেজন্য আমরা সব আইএসপিকে নির্দেশ দিয়েছি যাতে এটি বাংলাদেশে দেখা না যায়।"

তবে ওয়েবসাইটটি এখনও বাংলাদেশের ভেতরে থেকে কেউ কেউ দেখতে পাচ্ছেন বলে জানা যাচ্ছে।

মোবাশ্বার হাসান ঢাকা থেকে নিখোঁজ হন সপ্তাহ দুয়েক আগে। এখনও তাঁর কোন খোঁজ পাওয়া যায়নি।

 

২৪ নভেম্বর, ২০১৭ ২২:৪৯:৪৭