'১৭১৭টি অনলাইন পত্রিকা নিবন্ধন চায়'
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, 'বর্তমানে দেশে বেসরকারি খাতে ২০টি এফএম বেতার এবং ১৬টি কমিউনিটি রেডিও চালু রয়েছে। ১৭১৭টি অনলাইন পত্রিকা নিবন্ধনের জন্য তথ্য অধিদফতরে আবেদন করেছে।' আজ রোববার সংসদে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

হাসানুল হক ইনু বলেন, দেশের শিক্ষা, স্বাস্থ্য, দারিদ্র্য-বিমোচন, সামাজিক সুরক্ষা, প্রশিক্ষণ, গণসচেতনতা ও বিনোদনের পরিসর বৃদ্ধি এবং সাংস্কৃতিক বিকাশ ও মূল্যবোধ গড়ে তোলার লক্ষ্যে ‘বেসরকারি মালিকানাধীন এফএম বেতার কেন্দ্র স্থাপন ও পরিচালনার জন্য নীতিমালা-২০১০’ প্রণয়ন করা হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, নির্দিষ্ট ভৌগলিক অবস্থানে বসবাসকারী জনগোষ্ঠী, সমধর্মী কিছু লোকজ, আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক বৈশিষ্ট্যের অধিকারী জনগোষ্ঠীকে তথ্য-সেবা দানের মাধ্যমে জীবন বিকাশের সুযোগ করে দেয়ার লক্ষ্যে ‘কমিউনিটি রেডিও স্থাপন, সম্প্রচার ও পরিচালনা নীতিমালা-২০০৮’ প্রণয়ন করা হয়েছে।

স্বতন্ত্র সদস্য মো. আব্দুল মতিনের অপর এক প্রশ্নের জবাবে হাসানুল হক ইনু বলেন, বাংলাদেশ টেলিভিশন নিজস্ব ম্যান্ডেট ও দায়বদ্ধতা হতে দীর্ঘদিন যাবৎ জেলাভিত্তিক বিভিন্ন আঞ্চলিক অনুষ্ঠান সম্প্রচার করে আসছে। এর পাশাপাশি দেশের ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর সামাজিক রীতিনীতি চাল-চলন ইত্যাদি তুলে ধরে ‘লোক লোকালয়’ শিরোনামে একটি অনুষ্ঠান মাসের ১ম ও ৩য় সপ্তাহের মঙ্গলবার নিয়মিতভাবে সম্প্রচার করা হচ্ছে।

২৬ জুন, ২০১৬ ১৮:২১:৫৬