২০১৫ সালে বিশ্বজুড়ে ১১০ সাংবাদিক নিহত : আরএসএফ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
২০১৫ সালে বিশ্বজুড়ে নিহত হয়েছেন ১১০ সাংবাদিক। আন্তর্জাতিক সংগঠন রিপোর্টাস উইদাউট বর্ডার্স (আরএসএফ) মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে সাংবাদিকরা ‘সাধারণত শান্তিপূর্ণ’ বলে বিবেচিত দেশগুলোতে উদ্দেশ্যমূলকভাবে লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছেন। খবর এএফপি।

আরএসএফ তাদের বার্ষিক প্রতিবেদনে বলেছে, চলতি বছরে সারাবিশ্বে দায়িত্ব পালন করতে গিয়ে ৬৭ জন সাংবাদিক নিহত হয়েছেন। বাকি ৪৩ জনের মৃত্যুর কারণ জানা যায়নি। এছাড়া ২৭ জন অপেশাদার ‘সিটিজেন জার্নালিস্ট’ ও অন্যান্য গণমাধ্যমের ৭ কর্মী নিহত হয়েছেন ২০১৫তে।

প্রতিবেদনে যুদ্ধ বিধ্বস্ত ইরাক ও সিরিয়াকে সাংবাদিকদের জন্য সবচেয়ে ‘বিপজ্জনক’ স্থান বলে অভিহিত করা হয়েছে। ইরাকে ১১ জন ও সিরিয়াতে ১০ জন সাংবাদিক নিহত হন। এছাড়া ফ্রান্সে একটি পত্রিকা কার্যালয়ে ৮ সাংবাদিককে হত্যা করা হয়। 

আরএসএফ বলছে, সাংবাদিকদের বিরুদ্ধে উদ্দেশ্যমূলক সহিংসতা ও গণমাধ্যম কর্মীদের সুরক্ষায় গৃহীত পদক্ষেপের ব্যর্থতার কারণে বেশিরভাগ সাংবাদিক নিহত হয়েছেন। এক্ষেত্রে ইসলামিক স্টেটের (আইএস) মতো বিভিন্ন সন্ত্রাসী সংগঠনকেও দায়ী করা হয়েছে। সাংবাদিকদের রক্ষায় জাতিসংঘকে পদক্ষেপ নেয়ারও আহ্বান জানায় সংস্থাটি। এ ব্যাপারে মহাসচিব ক্রিস্টোফি দেলোইরি বলেন, ‘সাংবাদিকদের সুরক্ষায় আন্তর্জাতিক আইন প্রয়োগের জন্য একটি সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ জরুরি। এজন্য জাতিসংঘকে অনতিবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।’

আরএসএফের প্রতিবেদনে বাংলাদেশে চার ধর্মনিরপেক্ষ ব্লগারকে হত্যার বিষয়টিও উঠে এসেছে। সংস্থাটি বলেছে, ‘এ ব্যাপারে বাংলাদেশ সরকারের নিষ্ক্রিয়তা সেখানে সিটিজেন জার্নালিস্টদের জন্য বিপজ্জনক পরিবেশ সৃষ্টি করছে।’ 

 

২৯ ডিসেম্বর, ২০১৫ ১৯:১৯:১১