বিক্রি হয়ে গেল ফিন্যান্সিয়াল টাইমস
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
১৮৮৮ সালে প্রকাশনা শুরু। যাত্রার কালে ঘোষিত লক্ষ্য ছিল ‘সৎ লগ্নিকারক ও সম্মানিত মধ্যস্বত্বভোগী’কে সাহায্য করা। ১২৭ বছরের পথচলায় ফিন্যান্সিয়াল টাইমস নিজেকে পরিচিত করিয়েছে বাণিজ্য ও বিনিয়োগের আস্থাভাজন ভাষ্যকার হিসেবে। ব্যবসার বৈশ্বিক মঞ্চের নান্দীকার ফিন্যান্সিয়াল টাইমসের দৈনিক পাঁচটি সংস্করণ বিশ্বের ২২টি শহর থেকে ছাপা হয়। খবর হলো, ফিন্যান্সিয়াল টাইমসের মালিকানা পাল্টে গেছে। ব্রিটিশ প্রকাশক পিয়ারসনের কাছ থেকে ৮৪ কোটি ৪০ লাখ পাউন্ড মূল্যে ফিন্যান্সিয়াল টাইমস গ্রুপের স্বত্ব কিনে নিয়েছে জাপানের প্রকাশনা সংস্থা নিক্কেই। খবর রয়টার্স।

৬০ বছর ধরে ফিন্যান্সিয়াল টাইমসের প্রকাশক ছিল পিয়ারসন পিএলসি। ব্রিটিশ এ কোম্পানি এখন গণমাধ্যমের চেয়ে শিক্ষামূলক প্রকাশনা ব্যবসায় বেশি আগ্রহী। পিয়ারসনের একটি সূত্র আগেই আভাস দেয়, একটি ডিজিটাল কোম্পানির কাছে ফিন্যান্সিয়াল টাইমস বিক্রির কথা চলছে। সম্ভাব্য ক্রেতার মধ্যে ব্লুমবার্গ, অ্যাক্সেল স্প্রিঙ্গার ও টমসন রয়টার্সের নাম শোনা গেলেও সবাইকে টেক্কা দিয়ে নামজাদা এ পত্রিকার মালিকানা হাতে নিয়েছে নিক্কেই। নগদ ৮৪ কোটি ৪০ লাখ পাউন্ডের বিনিময়ে ফিন্যান্সিয়াল টাইমসের ব্র্যান্ড, এফটি ওয়েবসাইট, ব্যাংকার ও মানি মিডিয়া সাময়িকীর স্বত্ব হস্তগত করল নিক্কেই।

বিখ্যাত এ বিজনেস ডেইলি কেনার ব্যাপারে ভীষণ আগ্রহী ছিল ব্লুমবার্গ গ্রুপ। নিক্কেইয়ের কাছে হার মানার পর ব্লুমবার্গ এখন নিউইয়র্ক টাইমসের দিকে হাত বাড়াবে বলে ধারণা করা হচ্ছে। শিক্ষামূলক প্রকাশনায় পিয়ারসনের আগ্রহের কারণে অনেক দিন ধরেই ফিন্যান্সিয়াল টাইমস বিক্রির কথা শোনা গেছে। তবে পিয়ারসন বরাবরই বলেছে, ব্র্যান্ড হিসেবে শক্তিশালী হওয়ায় ফিন্যান্সিয়াল টাইমসের প্রতি তাদের অঙ্গীকারে ঘাটতি থাকবে না।

২৫ জুলাই, ২০১৫ ২০:৪১:০৮