মিয়ানমারে দুই সাংবাদিকের জরিমানা, সিরিয়ায় ৩ নিখোঁজ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইনকে অবমাননার অভিযোগে দুই সাংবাদিককে পৃথকভাবে ১০ লাখ কিয়াত (৮০০ মার্কিন ডলার) জরিমানা করেছে দেশটির একটি আদালত। সংবাদপত্র মিয়ানমার হেরাল্ডের অপর নয়কর্মীকে এই মামলা থেকে মঙ্গলবার খালাস দেওয়া হয়েছে।

২০১৪ সালের নভেম্বরে দেশটির তথ্য মন্ত্রণালয় ওই সাংবাদিকদের বিরুদ্ধে প্রেসিডেন্টকে অবমাননার অভিযোগে মামলা করেছিল। প্রেসিডেন্ট থেইন সেইনকে সমালোচনা করে একটি সাক্ষাত্কার ছাপা হয়েছিল পত্রিকাটিতে।

একটা পক্ষ বলছে, চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিতব্য নির্বাচনকে সামনে রেখে এটি গণমাধ্যমকে ভয় দেখানোর একটি পদক্ষেপ। মিয়ানমারের নতুন গণমাধ্যম আইনের আওতায় পত্রিকাটির সাবেক প্রধান সম্পাদক কেয়াও স উইন এবং উপ-প্রধান সম্পাদক আন্ট খাউঙ্গ মিনকে এই সর্বোচ্চ আর্থিক দণ্ড দেয়া হয়।

 এই দণ্ডের ব্যাপারে আন্ট খাউঙ্গ মিন এপি সংবাদ সংস্থাকে টেলিফোনে বলেন, ‘গণমাধ্যমের স্বাধীনতার বিরুদ্ধে হয়রানি বাড়ছে, এ কারণে আমাদের সতর্ক হতে হবে। তবে এ ধরনের নিপীড়নে আমরা ভীত নই। আমরা আমাদের দায়িত্ব পালন করে যাবো।’

অন্যদিকে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, স্প্যানিশ প্রেস ফেডারেশনের প্রেসিডেন্ট অভিযোগ করেছেন, উত্তরপশ্চিম সিরিয়ার আলেপ্পোতে দায়িত্বরত তিন জন ফ্রিল্যান্স সাংবাদিক নিখোঁজ হয়েছেন। জোশ ম্যানুয়াল লোপেজ, আন্তেনিও প্যাম্পলিয়েগা এবং অ্যাঞ্জেল সাসত্রি সংবাদ সংগ্রহের জন্য সিরিয়ায় প্রবেশ করেন ১০ জুলাই। কিন্তু ১২ জুলাই থেকেই তাদের আর খুঁজে পাওয়া যাচ্ছে না। স্পেনের ন্যাশনাল টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে এ অভিযোগ করেছেন প্রেস ফেডারেশনের প্রেসিডেন্ট এলসা গনজালেস। তিনি বলেন, ‘অই অঞ্চলে প্রচন্ড লড়াই চলছে। সুতরাং কি ঘটেছে তা বলা না গেলেও এই মুহুর্তে আমরা শুধু তাদের নিখোঁজ হওয়ার কথাই বলতে পারি।’

 



 

২২ জুলাই, ২০১৫ ১৫:৩৪:১৮