মিশরে রেকর্ড সংখ্যক সাংবাদিক কারাবন্দি: সিপিজে
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মিশরে বর্তমানে এ যাবৎকালের সর্বোচ্চ সংখ্যক সাংবাদিক বন্দি রয়েছে। কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টস (সিপিজে) নামের একটি সংগঠন বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, সংবাদপত্রের স্বাধীনতা ভূলুণ্ঠিত করে মিশর সরকার বর্তমানে এ যাবৎকালের সর্বোচ্চ সংখ্যক সাংবাদিককে কারাগারে অন্তরীণ করে রেখেছে।

সিপিজে চালিত এক কারা জরিপে দেখা যায়, সাংবাদিকতার কারণে কমপক্ষে ১৮ জন মিশরীয় সাংবাদিক বর্তমানে কারাগারে বন্দি রয়েছেন।  ১৯৯০ সালে সিপিজে বন্দি সাংবাদিকদের রেকোর্ড রাখা শুরু করার পর থেকে এটাই মিশরে বন্দি সাংবাদিকদের সর্বোচ্চ সংখ্যা।

ফ্রিডোম কমিটি অব ঈজিপ্ট প্রেস সিনডিকেটের প্রধান খালেদ আল-বালসি বলেন, বন্দি সাংবাদিকদের সংখ্যা আগের থেকে অনেক বেশি। এই সংখ্যা এখন ৩০।  ‘মিশরের ইতিহাসে সাংবাদিকতার ক্ষেত্রে বর্তমানে আমরা সবচেয়ে খারাপ পরিবেশের মধ্যে আছি’ যোগ করেন তিনি।

সিপিজে বলেছে, মিশরের বর্তমান স্বৈর সরকার মিশরের সবচেয়ে বড় সংগঠন মুসলিম ব্রাদারহুডকে সন্ত্রাসী সংগঠন বিবেচনা করে। সরকারের অভিযোগ, বন্দি সাংবাদিকদের বেশিরভাগই মুসলিম ব্রাদারহুডের সাথে সম্পৃক্ত। তবে বন্দি সাংবাদিকদের কয়েকজন ব্রাদারহুডের সাথে সম্পৃক্ত থাকার অভিযোগ অস্বীকার করেছেন।

২৭ জুন, ২০১৫ ১৬:১১:০৫