মিথ্যা তথ্যের জেরে সাংবাদিক প্রত্যাহার
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
সংবাদদাতা ফ্রাসোঁয়া বুগিংগো


মিথ্যা সংবাদ পরিবেশনের কারণে কানাডার একজন বিখ্যাত সাংবাদিককে শনিবার ফরাসি ভাষার বিভিন্ন মিডিয়া থেকে প্রত্যাহার করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ তিনি গত ২০ বছর ধরে যুদ্ধক্ষেত্রের নিউজের ক্ষেত্রে মিথ্যাচার করেছেন।

এ অভিযোগের কারণে টিভিএ টেলিভিশনের স্বত্ত্বাধিকারী মিডিয়া গ্রুপ বলেছে, তারা তাদের বিদেশী সংবাদদাতা ফ্রাসোঁয়া বুগিংগোকে (৪১) সরিয়ে দিয়েছে। লা প্রেসে পত্রিকার শনিবার সংস্করণে বসনিয়া, লিবিয়া ও সোমালিয়ার ওপর বুগিংগোর করা রিপোর্ট নিয়ে বিস্তারিত তদন্ত প্রকাশ করা হয়। এতে বলা হয়, বুগিংগোর রিপোর্ট বানানো।

লা প্রেসে বলছে, কঙ্গোয় জন্ম নেয়া বুগিংগো সাম্প্রতিক এক সাক্ষাৎকারে স্বীকার করেছেন, তিনি কখনই লিবিয়ার মিসরাতায় যাননি, যা তার রিপোর্টের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

টিভিএ বলছে, তারা তার বিরুদ্ধে এ অভিযোগ গুরুত্বের সঙ্গে নিয়েছে এবং তাকে প্রত্যাহার করা হয়েছে। এক বিবৃতিতে আরো বলা হয়েছে, বুগিংগো টিভিএ’র প্রদায়ক। গ্রুপ মিডিয়ার স্থায়ী সাংবাদিক নয়।

এছাড়া মিডিয়া কোম্পানি কগেকো এবং লা জার্নাল ডি মন্ট্রিল ও লা জার্নাল ডি কিউবেক থেকেও বুগিংগোকে সরিয়ে দেয়া হয়েছে। এসব জায়গায় তিনি ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতেন।

এদিকে ফেসবুক পেইজে বুগিংগো তার বিরুদ্ধে নেয়া এসব পদেক্ষেপে বিস্ময় প্রকাশ করেছেন। একইসঙ্গে তিনি বলেছেন, যথেষ্ট যাচাই-বাছাই করেই তিনি তথ্য সরবরাহ করেছেন এবং এসব তথ্য বস্তুনির্ভর।

 


২৪ মে, ২০১৫ ২০:১৭:৩০