ঘরে বসেই পড়া যাবে বাংলা একাডেমি গ্রন্থাগারের বই
অ+ অ-প্রিন্ট
‘সবার জন্য জ্ঞান’-এই লক্ষ্যকে সামনে রেখে যাত্রা শুরু করল ‘বাংলা একাডেমি গ্রন্থাগার-অনলাইন’। বাংলা একাডেমি গ্রন্থাগারে সংরক্ষিত প্রায় লক্ষাধিক দুষ্প্রাপ্য বই থেকে বাছাই করা ‘এক লাখ পৃষ্ঠা’ সরাসরি ইন্টারনেটে পড়ার সুযোগ করে দেওয়াই এই অনলাইন উদ্যোগের প্রাথমিক উদ্দেশ্য। মঙ্গলবার ওয়েবসাইট ও ডিজিটালাইজেশন কার্যক্রমের উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তফা জব্বার। এসময় তাকে স্বাগত জানান বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

পৃথিবীর যে কোন প্রান্ত থেকে https://library.banglaacademy.org.bd/ এই ওয়েব ঠিকানায় ক্লিক করে সরাসরি ই-বুক পড়া ও ডাউনলোড করা যাবে। এই ওয়েবসাইটটি ডিজাইন করেছেন প্রিন্স আহমেদ। সপ্তাহখানেকের মধ্যে ১ লাখ পৃষ্ঠা আপলোড করা হবে। ৮০ হাজার পৃষ্ঠা এরই মধ্যে স্ক্যান করা হয়েছে। যা ই-বুক ফরমেটে প্রতিদিনই ওয়েবসাইটে আপলোড করা হচ্ছে।

এ ছাড়া বাংলা এাকডেমি গ্রন্থাগারকে ডিজিটালাইজড করার কাজও শুরু হয়েছে। পাঠক কম্পিউটার-প্রযুক্তি ব্যবহার করে খুব সহজেই গ্রন্থাগার ব্যবহার করার সুযোগ পাবেন। এই অটোমেশনের কাজে বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন মো. মোবাশ্বির হোসাইন। এই কাজে কারিগরি সহায়তা করছে এডভান্স সফটওয়ার ডেভলাপমেন্ট কোম্পানি।

২৭ জুলাই, ২০১৮ ১১:১০:৫২