চলে গেলেন কথাসাহিত্যিক শওকত আলী
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
কথাসাহিত্যিক শওকত আলী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। শওকত আলী দীর্ঘদিন ধরে ফুসফুসে সংক্রমণসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।গেলো ৪ জানুয়ারি চিকিৎসার জন্য তাকে ল্যাবএইড হাসপাতালে আনা হয়েছিল। 

১৯৩৬ সালের ১২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর দিনাজপুর জেলার থানা শহর রায়গঞ্জে জন্ম নেন শওকত আলী। কলেজের ছাত্র জীবনেই তিনি কমিউনিস্ট আন্দোলনে জড়িয়ে পড়েন।  এর কিছুদিন পরেই তিনি জড়িয়ে পড়েন রাষ্ট্রভাষা আন্দোলনে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে তাকে বন্দি করে জেলে পাঠায় পাকিস্তানের সামরিক জান্তা।

পরে সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করলেও কিছুদিন পরে শিক্ষকতায় যোগ দেন তিনি। বামপন্থিদের ‘নতুন সাহিত্য’ পত্রিকায় লেখালেখি করেন শওকত আলী। এছাড়া দৈনিক মিল্লাত, মাসিক সমকাল, ইত্তেফাকে তার অনেক গল্প, কবিতা ও শিশুতোষ লেখা প্রকাশিত হয়।

লেখালেখির জন্য তিনি পেয়েছেন রাষ্ট্রের সর্বোচ্চ সম্মান একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কার, ফিলিপস সাহিত্য পুরস্কার, আলাওল পুরস্কারসহ বহু সম্মাননা।

তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে আছে প্রদোষে প্রাকৃতজন, দক্ষিণায়নের দিন, পূর্বদিন পূর্ব রাত্রি, উত্তরের খেপ, পিঙ্গল আকাশ, জননী ও জাতিকা।

২৫ জানুয়ারি, ২০১৮ ১০:১০:৩১