মধুসূদন পদক পেলেন কবিতায় নির্মলেন্দু গুণ, কথা সাহিত্যে সৈয়দ মনজুরুল ইসলাম
জাহিদ আবেদীন বাবু, কেশবপুর (যশোর)
অ+ অ-প্রিন্ট
মহাকবি মধুসূদন পদক-২০১৭ এর পদক পেলেন কবিতায় কবি নির্মলেন্দু গুণ ও কথা সাহিত্যে সৈয়দ মনজুরুল ইসলাম। যশোরের কেশবপুর উপজেলার সাগরদাঁড়িতে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৩ তম জন্মবার্ষিকী ও সপ্তাব্যাপী মধু মেলার সমাপনী দিনে বৃহষ্পতিবার দুপুরে প্রধান অতিথি হিসেবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি এ পদক কবি নির্মলেন্দু গুণ এর হাতে তুলে দেন। সৈয়দ মনজুরুল ইসলাম অসুস্থতাজনিত কারণে উপস্থিত হতে না পারায় তার পক্ষে পদক গ্রহণ করেন কবি মারুফুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেন মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকী ও মধু মেলা একদিন গোটা বাঙ্গালীর মিলন মেলায় পরিণত হবে। সে দিন বেশি দুরে নয়। উনবিংশ শতাদ্বিতে মধুসূদন দত্ত বাংলা ভাষাকে আধুনিকায়ন করে বিশ্বের দরবারে বাংলা ভাষাকে পরিচিত করেছেন। যা ৫২’র ভাষা আন্দোলনের মাধ্যমে আমাদের মার্তৃভাষার অধিকার বাস্তবায়ন হয়েছে। আমরা বাঙ্গালী আমাদের হাজার বছরের ইতিহাস রয়েছে।  

যশোরের কেশবপুর উপজেলার সাগরদাঁড়ির আম্রকাননে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৩ তম জন্মবার্ষিকী ও সপ্তাব্যাপী মধু মেলার সমাপনী দিনে মেলা উদযাপন কমিটির সভাপতি যশোরের জেলা প্রশাসক ড.হুমায়ুন কবীরের সভাপতিত্বে পদক প্রদান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বিরেন শিকদার এমপি, পদক প্রাপ্ত কবি নির্মলেন্দু গুণ, যশোর জেলা আওয়ামীলীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন। প্রধান অতিথি ওবায়দুল কাদের মহাকবি মধুসূদন পদক-২০১৭ এর পদক তুলে দেন কবিতায় কবি নির্মলেন্দু গুণ ও কথা সাহিত্যে সৈয়দ মনজুরুল ইসলামকে। সৈয়দ মনজুরুল ইসলাম অসুস্থতাজনিত কারণে উপস্থিত হতে না পারায় তার পক্ষে পদক গ্রহণ করেন কবি মারুফুল ইসলাম। 

প্রধান অতিথি তার বক্তব্যে আরও বলেন, নির্বাচন কমিশন গঠণে মহামান্য রাষ্ট্রপতি দেশের ৬ খ্যাতিমান অরাজনৈতিক ব্যক্তির নাম সার্চ কমিটিতে অর্ন্তভুক্ত করেছেন। অথচ একটি গোষ্টি সেটাকে নিয়ে প্রশ্ন তুলছেন। আমি চ্যালেঞ্চ করে বলতে পারি তারা কেউ কোন রাজনৈতিক দলের সাথে সম্পৃক্ত নন।  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাবিল আহম্মেদ এমপি, অ্যাডভোকেট মনিরুল ইসলাম এমপি, স্বপন ভট্টাচার্য এমপি, যশোর জেলা পরিষদের চেয়ারম্যান শাহ হাদীউজজ্জামন, যশোরের ভারপ্রাপ্ত পুলিশ সুপার শহীদ আবু সারোয়ার, উপজেলা চেয়ারম্যান এইচ এম আমির হোসেন, আমজাদ হোসেন লাভলু, সিরাজুল ইসলাম মঞ্জু, ঘোষ সনৎ কুমার, কেশবপুর পৌর সভার মেয়র রফিকুল ইুসলাম, কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফ রায়হান কবীর, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এস এম রুহুল আমিন প্রমুখ।  অনুষ্ঠান শুরুর পুর্বে মন্ত্রী ওবায়দুল কাদের মধুমঞ্চে মহাকবির মুর‌্যাল উদ্বোধন করেন। 

 

২৬ জানুয়ারি, ২০১৭ ২১:৪২:২৫