সাহিত্যে নোবেল পেলেন বব ডিলান
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মার্কিন সাহিত্য ইতিহাসে নতুন কাব্যিক দ্যোতনা সৃষ্টির জন্য সাহিত্যে নোবেল পেয়েছেন মার্কিন সংগীতশিল্পী বব ডিলান। ৭৫ বছর বয়সী এই শিল্পীর প্রকৃত নাম রবার্ট অ্যালেন জিমারম্যান। 

১৯৪১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটায় জন্ম নিয়েছিলেন বব ডিলান। ১৯ বছর বয়সে সেখানের একটি কফি হাউজে তার সংগীত ক্যারিয়ারের শুরু। তার সবচেয়ে জনপ্রিয় কাজগুলো ১৯৬০ সালের পরে। সেই সময়ে তার গানগুলো একরকম মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন সমস্যার অনানুষ্ঠানিক ঐতিহাসিক দলিল হয়ে উঠতে থাকে।

ব্লোয়িন ইন দ্য উইন্ড, দ্য টাইমস ও দ্যে আর চেঞ্জিং এর মতো গানগুলো  যুদ্ধবিরোধী ও জনগণের অধিকার আদায়ের আন্দোলনের আবহসঙ্গীতে পরিণত হয়। উল্লেখ্য, বব ডিলানের মি. টাম্বুরিন ম্যান গানের বাংলা অনুবাদ কবীর সুমনের কণ্ঠে ‘ও গানওয়ালা’ বাংলা ভাষাভাষীদের মধ্যে অনেক জনপ্রিয়। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের সমর্থনে নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ারে আয়োজিত ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এ বিটলস ব্যান্ডের ডিলান গেয়েছিলেন ‘এ হার্ড রেইন’স আ-গনা ফল’,‘ব্লোইন ইন দ্য উইন্ড’,‘জাস্ট লাইক এ ওমেন’সহ আরও কয়েকটি গান।

জনমানুষের জন্য কণ্ঠের হাতিয়ার নিয়ে ডিলান ছিলেন সদা জাগ্রত সুরসৈনিক। শুধু কনসার্ট ফর বাংলাদেশেই নয়, মানুষের অধিকার নিয়ে তিনি সোচ্চার ছিলেন সবসময়। -বিবিসি

 

১৩ অক্টোবর, ২০১৬ ১৭:৫৮:৪০