সাহিত্য পুরস্কার পাবার ইমেইলকে 'ভুয়া’ ভাবলেন লেখক
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
হেলেন গার্নার পুরস্কারের বিষয়ে জানতেননা কারণ এই পুরস্কারের জন্য অজ্ঞাতপরিচয়ে লেখকদের মনোনীত ও বিচার করা হয়
অস্ট্রেলিয়ার একজন লেখকের কাছে আসা ১ লাখ ৫০ হাজার ডলার মূল্যের সাহিত্য পুরস্কার সম্পর্কিত ইমেইলটি ভুয়া নয় বরং সত্যিকারের ইমেইল-এটা জানার পর ওই লেখক রীতিমতো ‘তার চেয়ার থেকে পড়ে গিয়েছিলেন’। হেলেন গার্নার নামের ওই লেখক অস্ট্রেলিয়া ব্রডকাস্টিং কর্পোরেশনকে বলছিলেন, “এসব কী দেখছি আমি? কেউ নিশ্চয়ই আমার পিছনে লেগেছে”।

এরপর মিস গার্নার ওই ইমেইলটি মুছে ফেলতে চেয়েছিলেন। কিন্তু তারপরও করেননি। মিস গার্নার তার প্রকাশকে ফোন করার কথা ভাবলেন, ওই প্রকাশকই তাকে নিশ্চিত করেছিলেন বাস্তবিক অর্থেই উইন্ডহ্যাম-ক্যাম্পবেল পুরস্কার রয়েছে।

বিভিন্ন রিপোর্ট অনুযায়ী বিশ্বের দামী সাহিত্য পুরস্কারগুলোর মধ্যে একটি হলো উইন্ডহ্যাম-ক্যাম্পবেল পুরস্কার। ৭৩ বছর বয়সী হেলেন গার্নার নন-ফিকশন ক্যাটাগরিতে এই পুরস্কার পেয়েছেন।মিস গার্নার বিভিন্ন ধরনের উপন্যাস লিখেছেন এবং চিত্রনাট্যও রচনা করেছেন। অস্ট্রেলিয়ান ক্লাসিক সাহিত্যে অন্যতম ভূমিকা রয়েছে মিস গার্নারের।

উইন্ডহ্যাম-ক্যাম্পবেল সাহিত্য পুরস্কার পাবার ইমেইল দেখে মিস গার্নারের মতো অন্যান্য লেখকেরাও অবাক হন কারণ এই পুরস্কারের জন্য কোন কিছু জমা দেয়ার কোনও প্রক্রিয়া নেই।ইয়েল  তাদের ওয়েবসাইটে জানিয়েছে , অজ্ঞাতপরিচয়ে লেখকদের লেখা বিচার করা হয় এবং তারা জানেওনা যে তাদের এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

০৪ মার্চ, ২০১৬ ০৯:০৩:৫৬