ঔপন্যাসিক-দার্শনিক উমবের্তো ইকো আর নেই
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
ইতালির ঔপন্যাসিক ও দার্শনিক উমবের্তো ইকো
'দ্য নেম অব দ্য রোজ' খ্যাত ইতালির ঔপন্যাসিক ও দার্শনিক উমবের্তো ইকো (৮৪) মারা গেছেন। পরিবারের বরাত দিয়ে ইতালির সংবাদমাধ্যম শনিবার একথা জানিয়েছে। খবর বার্তা সংস্থা এএফপির

'লা রিপাবলিকা' তার ওয়েবসাইটে জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় নিজ বাড়িতে একো মারা যান। তিনি ক্যান্সার রোগে ভুগছিলেন।

দৈনিকটি বলছে, সমকালীন সাহিত্যের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিকে হারালো বিশ্ব।

'দ্য কোরিয়ার দেলা সেরা' বলছে, ইতালির সবচেয়ে সেরা বুদ্ধিজীবী উমবের্তো একো মারা গেছেন।

একো ১৯৩২ সালের ৫ জানুয়ারি ইতালির উত্তরাঞ্চলীয় শহর আলেসান্দ্রিয়ায় জন্মগ্রহণ করেন। তার ইচ্ছে ছিল আইনশাস্ত্রে পড়াশুনা করার। কিন্তু বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্যে তিনি বেছে নেন মধ্যযুগের দর্শন ও সাহিত্যকে।

'চিহ্নবিজ্ঞানে' একো নতুন ধ্যান-ধারণা যুক্ত করেন। ১৯৭০ সালে তিনি বোলোগনা বিশ্ববিদ্যালয়ে 'চিহ্নশাস্ত্রের' অধ্যাপক নিযুক্ত হন।

১৯৮০ সালে তার লেখা উপন্যাস 'দ্য নেম অব দ্য রোজ' ব্যাপক পাঠকপ্রিয়তা পায় ও লেখক হিসেবে তাকে প্রতিষ্ঠা দেয়। উপন্যাসটি এ পর্যন্ত ৪৩টি ভাষায় অনুদিত হয়েছে। বিক্রি হয়েছে লাখ লাখ কপি।

এছাড়া তার উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে 'দ্য আইল্যান্ড অব দ্য ডে বিফোর', 'বাউদোলিনো' এবং 'দ্য প্রাগ সিমেট্টি'।

ব্রিটিশ দৈনিক 'দ্য গার্ডিয়ান' একোর প্রশংসা করে বলেছে, একো বিশ্ব সাহিত্যের অন্যতম শ্রদ্ধাভাজন ব্যক্তি। গত বছর গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে একো বলেছিলেন, তার লেখা পাঠককে বদলে দেয়ার চেষ্টা।

তিনি বলেন, 'পাঠকরা কি চায় তা আমি জানি না। কিন্তু আমি মনে করি, পাঠকরা যা প্রত্যাশা করে না একজন লেখকের তাই লেখা উচিত। পাঠকরা কি চায় তা জিজ্ঞেস না করে উচিত তাদেরকে বদলে দেয়া।'

২০ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:৩৮:৩০