ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে রোজ সকালে চাই এক গ্লাস দুধ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
সকাল আমাদের শরীরে অতিরিক্ত প্রোটিনের জোগান দিয়ে তাকে বুস্ট আপ করার প্রয়োজন পড়ে। সেই কাজটা দুধ খুব ভালোভাবেই করতে পারে। তাই শুধু ছোট বাচ্চাদেরই দুধ খাওয়া প্রয়োজন বলে যাঁরা মনে করেন, তাঁরা সকালে এক গ্লাস দুধ খেয়েই দেখুন। নিজেকে অনেক বেশি তরতাজা লাগবে।

'দুধ না খেলে, হবে না ভালো ছেলে...'। কথাটা কিন্ত‌ু অক্ষরে অক্ষরে সত্যি। এমনটাই বলছে সাম্প্রতিক গবেষণা। সকালে ঘুম থেকে ওঠার পরেই আমাদের মা-ঠাকুমারা হাতে দুধের গ্লাস ধরিয়ে দিতেন। তাঁদের মত ছিল দুধ না খেলে গায়ে জোর হবে না। ঠিক এই কথাই এখন শোনা যাচ্ছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মুখেও। 

দুধ শুধু খান বা কর্নফ্লেক্স অথবা ওটস দিয়ে, তা আপনার শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। দুধে থাকা প্রোটিন অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। স্থ‌ূলতা ও টইপ টু ডায়াবিটিসের মতো লাইফস্টাইল ডিজিজ যে ভাবে বিশ্বজুড়ে বাড়ছে, তার সঙ্গে মোকাবিলা করতে ব্রেকফাস্টে দুধ খাওয়া অত্যন্ত প্রয়োজনীয় বলে জানিয়েছেন টরেন্টোর পুষ্টি বিশেষজ্ঞ এইচ ডগলাস গফ। 

সকাল আমাদের শরীরে অতিরিক্ত প্রোটিনের জোগান দিয়ে তাকে বুস্ট আপ করার প্রয়োজন পড়ে। সেই কাজটা দুধ খুব ভালোভাবেই করতে পারে। তাই শুধু ছোট বাচ্চাদেরই দুধ খাওয়া প্রয়োজন বলে যাঁরা মনে করেন, তাঁরা সকালে এক গ্লাস দুধ খেয়েই দেখুন। নিজেকে অনেক বেশি তরতাজা লাগবে। -এই সময়

১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:৫১:২১