যেসব লক্ষণ বলে দেবে সঙ্গী আপনার প্রেমে পড়েছে
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


প্রেম পবিত্র। নারী পুরুষের এই প্রেমকে পুঁজি করে যুগে যুগে ভালোবাসার অসংখ্য উদাহরণ সৃষ্টি হয়েছে।কোন বাঁধা প্রেমের পথে টিকে না। কারণ প্রেমিক-প্রেমিকারা আমোঘ আকর্ষণে ছুটে চলে। দুটি মন কেবল দু’জনাতে মাতোয়ারা হতে চায়। এমনি করে চলতে ফিরতে নারী-পুরুষের হৃদয়ে প্রেম বাসা বাঁধে।  


ভালোবাসার কথা অনেকে প্রকাশ করে না। মনের মাঝে লুকিয়ে রাখে প্রিয়জনের প্রতি অনুভূতিগুলো।কারণ এতে রয়েছে বন্ধুত্ব হারানোর ভয়, আবার কখনও হাজারও উৎকণ্ঠা-সংকোচ এসে ঘিরে রাখে। মনের কথা সরাসরি বলতে পারেন না অনেকে, তবে কৌশলে বুঝিয়ে দেন আপনার মনের ভেতরে জমে থাকা কথাগুলো। কী কী আচরণ দেখলে আপনি বুঝবেন তিনি প্রেমে পড়েছেন? আসুন জেনে নিই সেসব লক্ষণ।

১.আপনার প্রতি দুর্বল বলে মনে হয়, তিনি কি আপনার বিশেষ শখ বা পছন্দের খবর জেনে সেই অনুযায়ী কিছু কিনে দিয়েছেন? অথবা এমন কিছু জিনিস কিনেছেন, যা আপনার প্রয়োজনীয় হলেও আপনি আদৌ তা আগে বুঝতেই পারেননি, উপহার দেওয়ার সময় তিনিই বুঝিয়ে দিলেন তা। এমন হলে সেই দুর্বলতা কিন্তু সাধারণ নয়!  

২.অফিসে হোক বা অন্য কোথাও হোক, আপনার ভুল হয়েছে জেনেও সকলের সামনে কি আপনার হয়ে লড়ে যান তিনি? নানা যুক্তিতে আপনার ভুল হালকা করার চেষ্টা করেন? পরে আপনাকে একা পেয়ে হয়তো বুঝিয়ে বলেন সে দিনের ভুলের কথা। এমন হলে সেই মানুষ কিন্তু আপনারই অপেক্ষায় রয়েছেন।

৩. আপনার পোষ্যটিকে তিনিও খুব আদর করছেন, একই রকম ভালোবাসছেন এমন হলে কিন্তু বুঝতে হবে যাঁকে নিজের প্রতি দুর্বল বলে ভাবেন, তিনি সত্যিই দুর্বল আপনার প্রতি। পোষ্যকে ভালবাসা সাধারণত নিজের দুর্বলতা প্রকাশের অন্যতম একটা মাধ্যম। 

৪.বাড়িতে যাতায়াত থাকলে একটু খতিয়ে দেখুন তো, আপনাকে যতটা গুরুত্ব তিনি দেন, আপনার অভিভাবকদের সঙ্গেও কি ততটাই গুরুত্ব দিয়ে মিশতে চান? আপনি বাড়িতে না থাকলেও তাঁদের সঙ্গে এসে দেখা করে যান মাঝেমধ্যেই? এমন লক্ষণ দেখলে বুঝতে হবে তিনি আপনার পরিবারের সদস্য হয়ে উঠতে চান।

৫. একই সঙ্গে কোথাও বের হলে আপনার সুবিধা-অসুবিধার দিকে কড়া নজর থাকে কি না তাঁর তা ভাবুন।অনেক সময় দেখা যায়, সারাদিনের ঘুরে বেড়ানোর পর প্রিয় মানুষ হয়তো ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়ছেন, পাশের মানুষটি তাকে ভালোবাসলে বিশ্রাম নেওযার উপায় আরও সহজ করে দেন। ঘুমের সময় মাথা রাখতে বাড়িয়ে দেন নিজের কাঁধ। 

৬. কোন ভাবে জানতে পেরেছিলেন আপনি কেমন পোশাকে প্রিয়জনকে দেখতে চান। তারপর কি তিনি আপনার পছন্দ অনুযায়ী পোশাক পরে আসেন প্রায়ই? তাহলেও বুঝতে হবে এটি নিছক দুর্বলতা থেকে নয় কিন্তু, এটাই ভালোবাসা!   

৭. ভালোবাসলে অনেকেই প্রিয়জনকে চমকে দিতে ভালোবাসেন। তিনিও কি মাঝে-মধ্যেই আপনাকে চমকে দেন? সে উপহারই হোক বা কোন নতুন রেসিপি রান্না করে খাওয়ানোই হোক! এমন হলে সেই মানুষ আপনার প্রতি প্রকৃতই অনুরক্ত।   

৮. আপনার চেহারা বা রূপ নিয়ে কি তিনি খুব একটা মাথা ঘামান না? আপনি সুন্দর হোন বা সাধারণ তা নিয়ে তিনি খুব একটা ভাবেন না, বরং আপনি সুস্থ আছেন কি না? ঠিক সময়ে খাওয়া-দাওয়া করছেন কি না? অফিস পৌঁছলেন কি না? এসব নিয়েই তাঁর আগ্রহ বেশি? তা হলে এই সম্পর্ক নিয়ে আপনি এগিয়ে যেতেন পারেন নিশ্চিন্তে।   

৯.আপনার মেজাজ গরমের সময় হয় তিনি শান্ত থাকেন, নয়তো ঝগড়াঝাঁটি হলেও নিজেই মান ভাঙ্গাতে এগিয়ে আসেন। আপনি গেলেও সহজেই গলে যায় রাগ। এমন ব্যবহার পেলে তাঁকে খুশি মনে গ্রহণ করতেই পারেন। সূত্র: আনন্দবাজার  পত্রিকা

 

০১ অক্টোবর, ২০১৮ ১১:২৬:২৮