যে কোনো ইন্টারভিউ কর্তাদের মন জয় করবেন যেভাবে
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
আপনি হয়তো আপনার স্বপ্নের চাকরি বা পড়াশোনা শেষে প্রথম ইন্টারভিউতে অংশগ্রহণ করতে যাচ্ছেন। যাই হোক না কেন আপনি নিশ্চয় ইন্টারভিউতে অবশ্যই ভালো করতে চাইবেন।

আর সৌভাগ্যক্রমে ইন্টারভিউতে অংশগ্রণ শিল্প শিক্ষার মাধ্যমে অর্জনযোগ্য একটি দক্ষতা। ইন্টারভিউতে অংশগ্রহণের জন্য আপনি যত বেশি চর্চা করবেন তত বেশিই পটু হয়ে উঠবেন।

ফেসবুকের বৈশ্বিক নিয়োগের প্রধান মিরান্ডা ক্যালিনোস্কি সম্প্রতি বিজনেস ইনসাইডারের সঙ্গে তাদের ইন্টারভিউ গ্রহণের প্রক্রিয়া নিয়ে কথা বলেছেন। 

এসময় তিনি যে কোনো ধরনের ইন্টারভিউ গ্রহণকারীর মন জয় করার উপায় নিয়েও তার শীর্ষ পরামর্শগুলো শেয়ার করেছেন:

১. মূল্যবোধ সম্পর্কে ভাবুন

আপনার কথায় এটা নিশ্চিত করুন যে আপনি আপনার নিজের অভিজ্ঞতার সঙ্গে কম্পানির কেন্দ্রীয় লক্ষ্য-উদ্দেশ্যের যোগসাজশ করছেন। মিরান্ডা ক্যালিনোস্কি বলেন, ফেসবুকের নিয়োগকর্তারা বিশেষ ধরনের ব্যক্তিত্ব বৈশিষ্ট্য সম্পন্ন লোকদেরকে নিয়োগ দেন।

তিনি বলেন, “আমরা মূলত নির্মাতাদেরকে নিয়োগ দিই। অর্থ বিশ্লেষক বা ডিজাইনার বা প্রকৌশলী যাই হোক না কেন যারা এখানে কাজ করে তারা তাদের নির্দিষ্ট দায়িত্বের চেয়েও বেশি কিছু করতে চান। তারা নতুন নতুন জিনিস সৃষ্টি করতে ভালোবাসেন। এবং প্রতিনিয়ত আমাদের কাজের পদ্ধতি এবং পণ্যগুলোর উন্নয়নের চেষ্টা করেন। ”

২. বিস্তারিত বিবরণ সরবরাহ

আপনি যখন কোনো প্রশ্নের উত্তর দিবেন তখন কোনো অস্পষ্টতা রাখবেন না। সব প্রশ্নের উত্তরে অবশ্যই বিস্তারিত বিবরণ সরবরাহ করবেন।

ক্যালিনোস্কি বলেন, “ইন্টারভিউ গ্রহণকারীরা কোনো পরিস্থিতির বিস্তারিত জানতে চান। এবং শুনতে চান সে সময় প্রার্থী কী করেছেন, বলেছেন এবং চিন্তা করেছেন। যাতে তারা প্রার্থীকে ঠিকঠাক মতো বুঝতে পারেন এবং প্রার্থী কীভাবে সমস্যার সমাধান করেন তাও বুঝতে পারেন।

নিজের অভিজ্ঞতা থেকে কিছু মূর্ত অভিজ্ঞতা নিয়ে পর্যালোচনা করুন এবং সেগুলো নিয়ে কথা বলার জন্য প্রস্তুতি গ্রহণ করুন। কোনো বিষয়ের সুনির্দিষ্ট বিস্তারিত বিবরণ আপনার বিশ্বাসযোগ্যতা বাড়াবে এবং আপনার ইন্টারভিউ গ্রহণকারর মন জয়ে সহায়ক হবে। 

অনেক সময় ইন্টারভিউ গ্রহণকারীরা শুধু ঘটনা বা সমস্যার চেয়ে বরং আপনার চিন্তার প্রক্রিয়া নিয়ে বেশি আগ্রহী থাকেন।

ক্যালিনোস্কি বলেন, “আমরা প্রার্থী কোনো সমস্যা সমাধানে কীভাবে এগোয় আমরা তা বুঝার চেষ্টা করি গভীরে মনোযোগ সহকারে।

৩. আত্মবিশ্বাস ধারণ করুন

ক্যালিনোস্কি বলেন, আপনি নিজেই নিজের পক্ষে ওকালতি করাটা গুরুত্বপূর্ণ। ফেসবুকের সঙ্গে তার নিজের চাকরির একটি ইন্টারভিউর সময় তাকে এমন একটি প্রশ্নের উত্তর দিতে হয়েছিল যা তার কাছে “যথেষ্ট খোড়া উদারহণ” মনে হয়েছিল।

তিনি বলেন, “আমাকে একটি সিদ্ধান্ত নিতে হয়েছিল। আমি ইন্টারভিউটি থামিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিই এবং ইন্টারভিউ গ্রহণকারীকে বলি ‘আমার মনে হচ্ছে যে আমাকে একটি বাজে উদারহণ দেওয়া হচ্ছে এবং আমি এর চেয়েও ভালো কিছু একটা চিন্তা করতে পারব। আমি যদি ফের শুরু করি তাতে কি আপনারা মাইন্ড করবেন?’ এতে ইন্টারভিউ গ্রহণকারীরা আমাকে শুধু উৎসাহই দেননি বরং আমার ধারণা হয়েছিল যে, প্রামাণিক হওয়া এবং ওভাবে আত্মবিশ্বাসের সঙ্গে জিজ্ঞেস করার কারণে তারা আমাকে বেশ পছন্দও করেন। 

আপনি যদি কোথাও হোঁচন খান তাহলে গভীরভাবে একটি শ্বাস নিন এবং তা অর্জন করুন।

৪. কথপোকথন করুন

ক্যালিনোস্কি বলেন, ইন্টারভিউর জন্য প্রস্ততি গ্রহণ গুরুত্বপূর্ণ, কিন্তু তা আবার অতিরিক্তও হয়ে যেতে পারে। সুতরাং ইন্টারভিউকে আপনি সবসময়ই একটি কথপোকথন একটি প্রশ্নোত্তর পর্বের মতোই দেখছেন তা নিশ্চিত করুন। আর কখনোই একে মুখস্ত বিবরণ পুনরাবৃত্তি করার সেশন হিসেবে বিবেচনা করবেন না।

৫. আপনার উদ্যম প্রকাশ করুন

ক্যালিনোস্কি এক প্রার্থীর ইন্টারভিউ গ্রহণের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে বলেন, ওই প্রার্থী ফেসবুকে কাজ করার সম্ভাব্যতার ব্যাপারে খুবই সক্রিয় এবং সতেজ উত্তেজনা প্রকাশ করেন। 

ওই প্রার্থী এমনকি পরীক্ষামূলকভাবে বিনামূল্যে কাজ করে দেওয়ার প্রস্তাবও করেন। কিন্তু ফেসবুক এমন প্রস্তাবে রাজি না হলেও একে ফেসবুকে তার কাজ করার অদম্য ইচ্ছার একটি ইঙ্গিত হিসেবে বিবেচনা করে ফেসবুক। 

৬. হোমওয়ার্ক করুন

ইন্টারভিউয়ের আগে অবশ্যই কম্পানি এবং এর নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে গবেষণা করুন। বেশিরভাগ কম্পানিরই নিজস্ব সাইট রয়েছে। যেখানে আপনি নানা রিসোর্স এবং সহায়ক নিবন্ধ পাবেন। 

সূত্র: বিজনেস ইনসাইডার

০৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:২৭:৪৯