রাতে ভালো ঘুমের জন্য যা করবেন
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
সিঙ্গাপুর থেকে প্রকাশিত স্ট্রেইট টাইমস পত্রিকায় ঘুম নিয়ে একটি চমৎকার বিষয় প্রকাশিত হয়েছে। ৬৯ বছর বয়স্ক এক ভদ্রলোক চিকিৎসকের কাছে উল্লেখ করেছেন যে, পরের দিন যদি কোনো কাজ থাকে সেটা যত ছোট বা যত বড়ই হোক রাতে তার ভাল ঘুম হয় না। পাশাপাশি ভদ্রলোক আর একটি বিষয় বলেছেন, তিনি ব্লাড প্রেশারের জন্য ওষুধ সেবন করেন; কিন্তু তিনি যখন অফিসে ব্লাড প্রেশার মাপেন তখন প্রেশার বেশি মনে হয়। অথচ বাসায় প্রেশার দেখলে কম হয়। আর এ ধরনের সমস্যার কারণে ভদ্রলোকের ঘুম ভাল হয় না। জানতে চেয়েছেন কিভাবে ভাল ঘুম হয় তার পরামর্শ।

বিশেষজ্ঞগণ এখানে ভাল ঘুম বা গুড স্লিপের একটা সংজ্ঞাও দিয়েছেন। যারা বিছানায় ঘুমাতে যাবার ৩০ মিনিটের মধ্যে ঘুমিয়ে যান এবং রাতে অন্তত ৩ বারের কম ঘুম ভাঙে -এ ধরনের ঘুমের অভ্যাসকে গুড স্লিপ ধরা হয়। বিশেষজ্ঞগণ বলছেন, যাদের ঘুমানোর মডারেট সমস্যা আছে তারা যদি ঘুমাতে যাবার অন্তত ৩০ মিনিট পূর্বে রিল্যাক্সিং অ্যাকটিভিটি যেমন: টিভি দেখা, বই পড়া, প্রার্থনা অথবা মেডিটেশন করা, ইত্যাদি শোনে বা করেন তাহলে রাতের ঘুম ভাল হতে পারে। তবে বিছানায় গিয়ে এসব করা যাবে না। এসব রিল্যাক্সিং কাজ করতে হবে ঘুমাতে যাবার অন্তত ৩০ মিনিট আগে। শোয়ার সময় স্মার্টফোনটি টেবিলেই রেখে দিন। কেননা অনেক সময় ফোনের রেডিয়েশন মস্তিষ্কের উপর প্রভাব ফেলে। এতে ঘুম ভেঙে যায় বারবার।

আর যাদের ব্লাড প্রেশার বাড়িতে এক রকম আর অফিসে আরেক রকম হয় তাদের জন্য ন্যাশনাল হেলথ কেয়ার গ্রুপ পলিক্লিনিকের প্রিন্সিপাল ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ড. ওয়াং মেই ইন-এর মতে সাধারণত বাসায় এবং অফিসে দুই ধরনের ব্লাড প্রেশার হওয়া উচিত নয়। একই মেশিন দিয়ে এবং একই ব্যক্তির মাধ্যমে প্রেশার দেখার পরও যদি পার্থক্য মনে হয় তাহলে অবশ্যই কোনো চিকিত্সকের পরামর্শ নিতে হবে।

২৬ জানুয়ারি, ২০১৭ ১৩:১০:১৫