আপনার রান্নাঘরে যে ৫ টি মশলা অবশ্যই থাকা উচিত
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
একেক বাসার রান্না করার ধরণ একেক রকম। একই খাবার হয়তো রান্না করা হচ্ছে কিন্তু একটু ভিন্ন ধরণের মশলার ব্যবহারে তা হয়ে উঠেছে ভিন্ন রকমের। সে যাই হোক না কেন, কিছু মশলার ব্যবহার প্রায় প্রতিটি ঘরেই হয়ে থাকে। আর এই মশলাগুলো অবশ্যই প্রত্যেকের রান্নাঘরে থাকা প্রয়োজন। কারণ এই মশলাগুলো শুধু রান্নার স্বাদ ও গন্ধ বাড়াতেই কাজ করে না, সেই সাথে আমাদের সুস্বাস্থ্য নিশ্চিত করে। এই মশলাগুলো প্রতিদিনের রান্নায় ব্যবহারে নানা ধরণের ছোটোখাটো সমস্যা তো দূর হয়ই, পাশাপাশি মারাত্মক অনেক রোগ প্রতিরোধ সম্ভব হয়। আজ চলুন চিনে নেয়া যাক এমনই বিশেষ মশলাগুলোকে।

১. ধনিয়া

ধনিয়া প্রায় সকলের চেনেন। ধনে বীজ ভেঙে নিয়ে ধনে গুঁড়ো তৈরি করে তা আমরা রান্নায় ব্যবহার করে থাকি। অনেক সময় আস্ত ধনে বীজও রান্নায় ব্যবহার করা হয়। এই ধনিয়া দারুণ একটি আয়ুর্বেদিক উপাদান হিসেবে বেশ জনপ্রিয়। হজম সংক্রান্ত নানা সমস্যা, শ্বাস প্রশ্বাসের সমস্যা, ত্বকের কিছু ইনফেকশন ও ইউরিন ডিজঅর্ডার প্রতিরোধ করে প্রতিদিনের খাবারে এই মশলার ব্যবহার।

২. আদা

আদা এমন একটি মশলা যার স্বাদ অন্য কোনো কিছুর মাধ্যমেই পূরণীয় নয়। আদাকে ‘ইউনিভার্সাল মেডিসিন’ হিসেবেই দেশে বিদেশে চেনা হয়। হজম সংক্রান্ত নানা সমস্যা দূর করতে আদার ব্যবহার সেই প্রাচীন কাল থেকেই হয়ে আসছে। এছাড়াও শ্বাস প্রশ্বাসের সমস্যা, কফ-কাশি দূর করা এবং সাধারণ ঠাণ্ডা সর্দি দূর করতে প্রত্যেকের রান্নাঘরেই থাকা উচিত আদা।

৩. জিরা

জিরা রান্নার কাজে ব্যবহার করা হয় এর অসাধারণ ফ্লেভারের কারণে। কিন্তু জিরা ব্যবহারের গুনাগুন এর মধ্যেই সীমাবদ্ধ নয়। জিরা প্রাকৃতিক অ্যান্টিসেপটিক হিসেবে দারুণ কার্যকরী। এছাড়াও এটি লিভার ও প্যানক্রেয়ারের কর্মক্ষমতা বৃদ্ধি করে ও দেহের ক্ষতিকর টক্সিন দূর করে খাবারের পুষ্টি শোষণে বিশেষ ভূমিকা পালন করে।

৪. মেথি

মেথি অনেক বেশী জনপ্রিয় এর রোগ নিরাময় ক্ষমতার কারণে। খাবার হজম, শ্বাস প্রশ্বাসের সমস্যা, নার্ভের সমস্যা, নারীদের মাসিকের সমস্যা, এমনকি ত্বকের নানা ধরণের সমস্যা দূর করতে মেথির তুলনা নেই। প্রতিদিন রাতে মেথি পানিতে ভিজিয়ে সকালে মেথি মিশ্রিত এই পানি পানের অভ্যাস উচ্চ রক্ত চাপের সমস্যা দূর করে।

৫. হলুদ

হলুদের গুনাগুন যুগযুগ ধরেই সমাদৃত। হলুদের অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি ইনফ্লেমেটরি এবং অ্যান্টি সেপ্টিক উপাদানের কারণে দেহের নানা ধরণের সমস্যা সমাধানে ব্যবহার করা হয় অনেক আগে থেকেই। এছাড়াও রান্নায় হলুদের ব্যবহার দেহে ফ্যাট জমতে বাঁধা প্রদান করে।

১২ জানুয়ারি, ২০১৭ ১৫:৫৭:২৭