পোকামাকড় তাড়ানোর গাছ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
শীতের সূচনা মানেই ঘরে এক্সট্রা মশা, মাছি আর পোকার উপদ্রব। পোকা মারার রাসায়নিক বাজারে অনেক রকম পাওয়া যায় ঠিকই, কিন্তু সেগুলো আপনার শরীরের পক্ষে হতে পারে হানিকারক।

তাই চেষ্টা করুন যতটা সম্ভব জৈব উপায়ে আপনার বাড়িকে পোকাদের হাত থকে রক্ষা করতে। এই গাছগুলো লাগান বাগানে। আর ফলাফল পান হাতনাতে।

পুদিনা : পুদিনা পাতা প্রধানত মাছির উপদ্রব কমাতে সাহায্য করে। বাড়ির যে অংশে মাছির আনাগোনা বেশি সেখানে লাগান পুদিনা গাছ। মাছির হাত থেকে রক্ষা পাবেন।

ল্যাভেন্ডার : ল্যাভেন্ডারের সুমিষ্ট গন্ধ যেমন আমাদের ভাল লাগে, তেমনই এই গন্ধ পছন্দ করে না পোকামাকড়রা। তাই মশা, মাছি থেকে শুরু করে অন্যান্য পোকামাকড়কেও বাড়ির চৌহদ্দিতে ঘেঁষতে দেয় না এই গাছ।

লেমন গ্রাস : এই ঘাস থেকেই পাওয়া যায় সিট্রোনেলা তেল। যা মশা-মাছি দূর করে। তবে শুধু তেলই নয়, লেমন গ্রাস বাড়িতে লাগালেও তার উগ্র গন্ধে বাড়িতে পোকার উপদ্রব কমে।

রোজমেরি : রোজমেরি গাছ থেকে পাওয়া যায় রোজমেরি তেল। যা পোকামাকড়ের উপদ্রব কমাতে সাহায্য করে। ফলে বাড়িতে এই গাছ লাগালেও উপকার পাবেন।

পেঁয়াজকলি : মাছি, গুবরে পোকা, ছাড়পোকা জাতীয় পোকাদের উৎপাত কমাতে সাহায্য করে পেঁয়াজকলি।

মৌরি : বাড়িতে মৌরি গাছ লাগান। ছাড়পোকা, শামুক জাতীয় পোকামাকড় আসবে না।

ধনে পাতা : এই গাছ বাড়িত লাগালে গুবরে পোকার উপদ্রব থেকে রক্ষা পাবেন সহজেই।

গাঁদা : বাড়িত গাঁদা ফুলের গাছ লাগালেও কমে মশা-মাছির উপদ্রব। পাশাপাশি গাঁদা গাছের শিকড় নিমাটোড জাতীয় পোকাদের উপদ্রবও কমায়।

সূত্র: আনন্দবাজার

২০ ডিসেম্বর, ২০১৬ ১৩:৫৫:০০