রৌদ্রস্নানে বাড়ছে ত্বকের ক্যান্সার
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
সম্প্রতি যুক্তরাজ্যে ত্বক ক্যান্সারের হার প্রচুর বেড়ে গিয়েছে। এর কারণ অনুসন্ধানে চিকিৎসকরা জানিয়েছেন, প্রচুর মানুষ বিদেশে ভ্রমণে যাচ্ছেন।

আর বিদেশে দিয়ে তারা রৌদ্রস্নান করে ত্বকের ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিপেনডেন্ট। 

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান (এনএইচএস) জানিয়েছে তারা সম্প্রতি প্রচুর ত্বকের ক্যান্সারের রোগী পাচ্ছেন। আর এ রোগীদের সংখ্যা এতই বেড়ে গেছে যে এজন্য তারা হিমশিম খাচ্ছেন। 

চিকিৎসকরা বলছেন, যারা বিদেশে গিয়ে রোদ্রস্নান করছেন তারা দুই ধরনের ত্বকের ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। আর এ কারণে বেশ সমস্যায় পড়তে হচ্ছে তাদের। এ সংখ্যা এতই বেড়ে গেছে যে তা ভয়ঙ্কর হয়ে দাঁড়াবে বলে ধারণা করা হচ্ছে।

পরিসংখ্যানে প্রকাশ নন-মেলানোমা স্কিন ক্যান্সার ২০২৫ সাল নাগাদ ৭৮ শতাংশ পর্যন্ত বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। আর এর পেছনে রয়েছে ক্ষতিকর আল্ট্রাভায়োলেট রশ্মিরতে থাকা। 

সম্প্রতি এক গবেষণাতেও বিষয়টির ভয়াবহতা উঠে এসেছে। এ বিষয়ে গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ব্রিটিশ জার্নাল অব ডার্মাটোলজিতে। এতে গবেষকরা জানিয়েছেন, ২০১৫ সালে ২ লাখ ১৩ হাজার ত্বক ক্যান্সারের রোগী পাওয়া গেছে। তবে এ সংখ্যা ২০২৫ সাল নাগাদ ৩ লাখ ৮০ হাজারে পৌঁছাতে পারে। 

এ অবস্থায় ক্যান্সার থেকে বাঁচতে সবাইকে সতর্ক হতে বলছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, ন মেলানোমা ত্বক ক্যান্সার মূলত ত্বকের সবচেয়ে সাধারণ এলাকাতেই হয়। বিশেষত যে স্থানে সূর্যালোক পড়ে সেখানে বেশি দেখা যায়। প্রথমে এটি খুব ছোট আকারে থাকে। পরে ক্রমে তা বড় হয়ে ক্যান্সার দৃশ্যমান হয়।

১০ ডিসেম্বর, ২০১৬ ১৬:২৭:০৩