ঈদে মিলাদুন্নবী ১৩ ডিসেম্বর
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
  ঈদে মিলাদুন্নবী ১৩ ডিসেম্বরবাংলাদেশের আকাশে বুধবার সন্ধ্যায় রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই শুক্রবার থেকে রবিউল আউয়াল মাস গণনা শুরু হবে। সে অনুযায়ী ১৩ ডিসেম্বর পালিত হবে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)।

বুধবার সন্ধ্যায় বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব জাকির আহমেদ।

তিনি জানান, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, আবহাওয়া অধিদফতর, সকল জেলা প্রশাসন, বিভাগীয় ও জেলা কার্যালয়, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য মতে বাংলাদেশের আকাশে ১৪৩৮ হিজরির রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এজন্য বৃহস্পতিবার সফর মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। শুক্রবার থেকে রবিউল আউয়াল মাস গণনা শুরু হবে। এরপর ১৩ ডিসেম্বর দেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী পালিত হবে।

৫৭০ খ্রিস্টাব্দের হিজরি রবিউল আউয়াল মাসের ১২ তারিখে মক্কার কুরাইশ বংশে জন্মগ্রহণ করেন মহানবী হযরত মুহম্মদ (সা.)। দীর্ঘ ২৩ বছর ইসলাম ধর্ম প্রচার করে ৬৩ বছর বয়সে ১২ রবিউল আউয়াল মাসে মহানবী (স.) মৃত্যুবরণ করেন। দিনটি ঈদে মিলাদুন্নবী হিসেবে সারা পৃথিবীর মুসলমানরা পালন করে থাকেন।

৩০ নভেম্বর, ২০১৬ ২১:৫৬:১২