সন্ত্রাস কেন হয়?
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ডা. জাকির নায়েক
মুসলমান কি নিরাপত্তাহীনতায় ভোগে? আর এ কারণেই কি সন্ত্রাস হয়? পিসটিভির প্রশ্নোত্তর পর্বে এমন প্রশ্নের উত্তরে বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ডা. জাকির নায়েক বলেন, নিরাপত্তাহীনতা সন্ত্রাসের মূল কারণ নয়; অবিচার এবং বিশেষ কোনো গোত্রের মানুষের ওপর অন্যায় করাই সন্ত্রাসের মূল কারণ। তবে নিরাপত্তার অভাবও একটি কারণ হতে পারে!

সানডে মিডিয়ায় নাইন ইলেভেনের হামলা উপলক্ষে উইলিয়ামের একটি লেখার উদ্ধৃতি টেনে জাকির নায়েক বলেন, উইলিয়াম মানুষকে উপদেশ দিয়ে থাকেন। এই প্রবন্ধে তিনি বলেছেন- সন্ত্রাসের মূল কারণ হচ্ছে অবিচার আর কোনো গোত্রের ওপর অন্যায় করা। তৎকালীন মুম্বাই কর্তৃপক্ষের সাথে একমত পোষণ করে তিনি বলেছিলেন, হতে পারে কাশ্মীরের বিদ্রোহীরা মুম্বাইতে এই বিস্ফোরণটি ঘটিয়েছে। তবে এর কারণ হিসাবে তিনি বলেন, কাশ্মীরিরা যুদ্ধ চায় না। তারা শান্তিপ্রিয় মানুষ। তাহলে কেন তারা যুদ্ধ করতে বাধ্য হয়েছে? উত্তরে ইউলিয়াম বলেন, এর কারণ কাশ্মীরে গণতন্ত্রের নামে চলছে প্রহসন। সেখানে গণতন্ত্রের অপব্যবহার করা হচ্ছে। তাদের অধিকার কেড়ে নেয়া হচ্ছে। সেজন্যেই তারা যুদ্ধ করছে বা সন্ত্রাসী কাজে জড়াচ্ছে।

তাই সন্ত্রাসের মূল কারণ হচ্ছে- কোনো গোত্রের মানুষের ওপর অন্যায় করা, অবিচার করা, তাদের অধিকার কেড়ে নেয়া। আর অধিকার ফিরে পেতে তারা যুদ্ধ করছে বা প্রতিশোধ নিচ্ছে। এই প্রতিশোধ নেয়াকে প্রতিপক্ষরা সন্ত্রাস বলছে। কিন্তু পক্ষের লোকজন এতে খারাপের কিছু দেখেন না। উদাহরণ স্বরূপ ভগবতসিং। তিনি দেশের জন্য যুদ্ধ করেছিলেন। কিন্তু ব্রিটিশ সরকার তাকে সন্ত্রাস বলে, আমরা বলি মুক্তিযোদ্ধা। তাই বলি, সন্ত্রাসের মূল কারণ হলো- কোনো গোত্রের ওপর অত্যাচার করা, অবিচার করা, অন্যায় করা।

০১ জুন, ২০১৬ ০৯:৩৭:৫২